ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

ঘূর্ণিঝড় হামুনের প্রভাব: কুয়াকাটায় উত্তাল বঙ্গোপসাগর

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৭, ২৩ অক্টোবর ২০২৩   আপডেট: ২২:০৪, ২৩ অক্টোবর ২০২৩
ঘূর্ণিঝড় হামুনের প্রভাব: কুয়াকাটায় উত্তাল বঙ্গোপসাগর

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘হামুন’-এ রূপ নিয়েছে। এর প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। এছাড়া উপকূলের বেশির ভাগ এলাকায় সোমবার (২৩ অক্টোবর) বিকেল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। 

পটুয়াখালী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে,  ঘূর্ণিঝড় ‘হামুন’ আজ সন্ধ্যা ৬টায় পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দর থেকে ৫৪০ কিলোমিটার, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৬৩০ কিলোমিটার, মোংলা সমুদ্র বন্দর থেকে ৫৪০ কিলোমিটার এবং চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৬৭০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে। 

সূত্র আরও জানায়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাছে। তাই দেশের সব সমুদ্র বন্দর সমূহকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সব মাছধরা ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। 

আলীপুর-কুয়াকাটা মৎস্য আড়ৎ মালিক সমিতির সভাপতি আনসার উদ্দিন মোল্লা জানান, বর্তমানে সাগরে মাছ ধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা রয়েছে। তাই কুয়কাটার সব মাছধরা ট্রলার তীরে রয়েছে।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী, ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে উপকূলে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। ঝড়ো বাতাস বয়ে যেতে পারে। 

কলাপাড়া উপজেলা ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির সহকারী পরিচালক আসাদুজ্জামান, ইতোমধ্যে মিটিং হয়েছে। সব টিম লিডারকে পতাকা টাঙানোর নির্দেশনা দেওয়া হয়েছে। আগামীকাল আমাদের পরবর্তী কার্যক্রম শুরু করবো। 

ইমরান/মাসুদ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়