ঢাকা     বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৫ ১৪৩০

স্বতন্ত্র প্রার্থী হতে এমপি পদ ছাড়তে হবে না: ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৩, ২৯ নভেম্বর ২০২৩  
স্বতন্ত্র প্রার্থী হতে এমপি পদ ছাড়তে হবে না: ইসি

ছবি: সংগৃহীত

জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিতে দলীয় সংসদ সদস্যের পদ ছাড়তে হবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন। বুধবার (২৯ নভেম্বর) নির্বাচন কমিশনের (জনসংযোগ) পরিচালক মো. শরিফুল আলম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

সংবিধান ও সংশ্লিষ্ট আইন অনুযায়ী, দলীয় হোক, স্বতন্ত্র হোক বা সংরক্ষিত নারী আসনের হোক, সংসদ সদস্য পদে থেকেই প্রার্থী হওয়া যাবে। কিন্তু গতকাল মঙ্গলবার রাজশাহীতে একজন নির্বাচন কমিশনারের ভিন্ন বক্তব্য বিভ্রান্তি সৃষ্টি করে।

সেখানে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, দলীয় প্রতীকে নির্বাচিত বর্তমান এমপিরা স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে আগে পদত্যাগ করতে হবে। দলের প্রতীক নিয়ে নির্বাচিত এমপি যারা এবার দলীয় মনোনয়ন পাননি, তারা স্বতন্ত্র হতে চাইলে আগে পদত্যাগ করতে হবে। তা না হলে মনোনয়ন বৈধ হবে না—এটাই নিয়ম।

সেই বিভ্রান্তি দূর করতে বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে এই মর্মে সংবাদ প্রকাশিত হয়েছে যে, কোনো দলীয় সংসদ সদস্য নির্দলীয়ভাবে বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে তাঁকে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করতে হবে না।

তবে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে শর্তসমূহ পরিপালন করতে হবে। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ১ শতাংশ ভোটারের সমর্থন সংবলিত স্বাক্ষরযুক্ত তালিকা মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। তবে কোনো স্বতন্ত্র প্রার্থী পূর্বে জাতীয় সংসদের কোনো নির্বাচনে সদস্য নির্বাচিত হলে এই তালিকা দেওয়ার প্রয়োজন হবে না।

ফলে দলীয় সংসদ সদস্যদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করতে হবে না। দলীয় হোক, নির্দলীয় হোক বা সংরক্ষিত নারী আসনের হোক, সংসদ সদস্য পদে থেকেই তিনি প্রার্থী হতে পারবেন।

ঢাকা/হাসান/এনএইচ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়