ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

নির্বাচন পর্যবেক্ষণে আসছে ভারত-ফিলিস্তিন-ওআইসি: নিশ্চিত করেনি যুক্তরাষ্ট্র

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৪, ১০ ডিসেম্বর ২০২৩   আপডেট: ২০:৩৪, ১০ ডিসেম্বর ২০২৩
নির্বাচন পর্যবেক্ষণে আসছে ভারত-ফিলিস্তিন-ওআইসি: নিশ্চিত করেনি যুক্তরাষ্ট্র

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরীন

আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়টি নিশ্চিত করেছে ভারত, জাপান, ফিলিস্তিন, ওআইসি এবং আরব লীগ। ভারত থেকে তিন, জাপান থেকে ১৬ এবং ফিলিস্তিন থেকে ছয় জনের প্রতিনিধিদল নির্বাচন পর্যবেক্ষণে আসবেন। তবে, এখনও মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়ে নিশ্চিত করেনি।

রোববার (১০ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরীন এসব তথ্য জানান।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের এক্সপার্ট মিশন আগামী ২১ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে। ভারত থেকে আসবে; ফিলিস্তিন, ওআইসি ও আরব লীগ থেকে আসবে। জাপানও সম্প্রতি নির্বাচন কমিশনের কাছে আগ্রহ প্রকাশ করেছে। আরও কিছু আবেদন আছে।

কোন কোন দেশ নির্বাচন পর্যবেক্ষণের বিষয় নিশ্চিত করেছে জানতে চাইলে সেহেলী সাবরীন বলেন, ভারত, ফিলিস্তিন, জাপান ও ওআইসি। ভারত থেকে ৩ জন, ফিলিস্তিন থেকে ৬ (এদের মধ্যে কিছু বাইরে থেকে আছে, আবার দূতাবাস থেকেও থাকবে) জন। আর জাপানের ক্ষেত্রে যেটা শুনেছি ১৬ জন। এ ছাড়া, ওআইসি ও আরব লীগ কতজন আসবে, সেই তথ্যটা এখন আমার কাছে নেই।

মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয় নিশ্চিত করেনি বলেও জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি বলেন, যে আবেদনগুলো পাওয়া গেছে, সেগুলোর ওপর কাজ হচ্ছে। যখন নিশ্চিত হবে নির্বাচন কমিশনকে জানিয়ে দেওয়া হবে।

ঢাকা/হাসান/এনএইচ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়