ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

আন্তর্জাতিক মানব মহাকাশ উড্ডয়ন দিবস উদযাপন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ৫ এপ্রিল ২০২৪  
আন্তর্জাতিক মানব মহাকাশ উড্ডয়ন দিবস উদযাপন

ঢাকায় আন্তর্জাতিক মানব মহাকাশ উড্ডয়ন দিবসের অনুষ্ঠানে অতিথিরা

আন্তর্জাতিক মানব মহাকাশ উড্ডয়ন দিবস উদযাপন করেছে ঢাকাস্থ রাশিয়ান হাউস। এ উপলক্ষে ঢাকায় রাশিয়ান হাউসের উদ্যোগে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

শুক্রবার (৪ এপ্রিল) বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএএ) সহযোগিতায় রাশিয়ান হাউসের উদ্যোগে ঢাকায় ‘ইউরি গ্যাগারিন: দ্য ফার্স্ট ম্যান ইন স্পেস’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা হয়।

রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভয়চেনকভ চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন করেন। বক্তৃতায় তিনি ইউরি গ্যাগারিনের শৈশব, পেশাগত জীবন এবং তার ঐতিহাসিক মহাকাশ উড্ডয়নের পাশাপাশি রাশিয়ান মহাকাশ কর্মসূচির ইতিহাস, বৈজ্ঞানিক কার্যক্রম এবং এ ক্ষেত্রে বিশ্বব্যাপী অগ্রগতির ওপর তাদের প্রভাব সম্পর্কে কথা বলেন।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, সরকারি ল্যাবরেটরি হাই স্কুল, স্কলাস্টিকা স্কুলসহ ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন—বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন, বাংলাদেশ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, ঢাকা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের নির্বাহী সদস্যবৃন্দ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ।

প্রতিযোগিতা শেষে ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক বিজয়ীদের মাঝে স্মারক সুভ্যেনির ও সনদপত্র বিতরণ করেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়