ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

কৃষকরাই অর্থনীতির মূল চলনশক্তি: স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৫, ১৭ এপ্রিল ২০২৪  
কৃষকরাই অর্থনীতির মূল চলনশক্তি: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কৃষকদের অক্লান্ত প্রচেষ্টায় বাংলাদেশের অর্থনীতি শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে আছে। কৃষকরাই দেশের অর্থনীতির মূল চলনশক্তি।

মঙ্গলবার (১৭ এপ্রিল) নিজ নির্বাচনি এলাকা রংপুরের পীরগঞ্জ উপজেলার পীরগঞ্জ ইউনিয়ন পরিষদ কর্তৃক আয়োজিত উন্নয়ন সহায়তা তহবিলের অর্থায়নে প্রান্তিক কৃষকদের স্প্রে মেশিন বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

পীরগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নূরুল ইসলামের সভাপতিত্বে পীরগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হাসান বিশেষ অতিথি ছিলেন।

জাতীয় সংসদ সচিবালয়ের পরিচালক (গণসংযোগ) মো. তারিক মাহমুদ স্বাক্ষরিত পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্পিকার বলেন, আধুনিক কৃষির বিস্তারে কৃষকদের মাঝে সঠিক পরামর্শ প্রদানে উপজেলা কৃষি অফিস সব সময় নিয়োজিত আছে।

তিনি কৃষকদের মাঝে ১৫০টি স্প্রে মেশিন বিতরণ করেন। এরপর তিনি পীরগঞ্জ উপজেলা মডেল মসজিদ এবং লালদিঘী হাবিবিয়া কাদেরীয়া সিদ্দিকিয়া দারুল উলুম মাদ্রাসা ও এতিমখানা পরিদর্শন করেন। তিনি মডেল মসজিদের সামনে একটি দৃষ্টিনন্দন বাগান স্থাপনের জন্য পরামর্শ দেন এবং প্রয়োজনীয় অর্থ প্রদানের আহ্বান জানান।

পরে তিনি জয় সদন-সংলগ্ন ফতেপুর মিয়াপাড়ার রাস্তা পরিদর্শন করেন। এ সময় তিনি বিশিষ্ট পরমাণুবিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার কবরে শ্রদ্ধা জানান এবং তার মাগফিরাত কামনা করে মোনাজাত করেন।

ড. ওয়াজেদ মিয়ার বাড়ি জয় সদনে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ কর্তৃক আয়োজিত ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় অংশ নেন স্পিকার।

তিনি বলেন, বিভিন্ন ইউনিয়নের অসমাপ্ত উন্নয়নকাজগুলোর দিকে নজর দেওয়া হয়েছে। মিঠাপুর ইউনিয়ন ও কাবিলপুর ইউনিয়নের রাস্তাঘাট নির্মাণ ও সুপেয় পানির সংকট নিরসনে পদক্ষেপ নেওয়া হয়েছে। ইউনিয়নগুলোয় পানিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন ৪১টি প্রকল্পের মধ্যে বিভিন্ন ইউনিয়নে ২৮টি প্রকল্পের কাজ চলমান রয়েছে। নদীতে বাঁধ নির্মাণসহ ব্লক তৈরি ও স্লুইসগেট নির্মাণকাজ অব্যাহত রয়েছে।

এ সময় তিনি নির্মাণাধীন ভেন্ডাবাড়ি মহিলা প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে বিভিন্ন কর্মমুখী প্রশিক্ষণের আওতায় নারীদের স্বাবলম্বী করে গড়ে তোলার কথা জানান।

অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা পরিষদের মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ এস এম তাজিমুল ইসলাম শামীম, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন রাজা, রংপুর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মেহেদি হাসান রনি, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতারা, বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিরা ও মসজিদের খতিবসহ মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়