ঢাকা     শুক্রবার   ৩১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪৩১

সিনিয়র শিল্প সচিবের সঙ্গে যুক্তরাজ্যে নিযুক্ত হাইকমিশনারের বৈঠক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৮, ১৮ এপ্রিল ২০২৪  
সিনিয়র শিল্প সচিবের সঙ্গে যুক্তরাজ্যে নিযুক্ত হাইকমিশনারের বৈঠক

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সঙ্গে বৈঠক করেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার

বাংলাদেশের শিপ রিসাইক্লিং শিল্পে হংকং কনভেনশন-২০০৯ দ্রুত প্রতিপালন নিশ্চিত করার বিষয়ে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানার সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ে সিনিয়র সচিবের দপ্তরে এ বৈঠক হয়। এ সময় আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থা (আইএমও) ও উন্নয়ন অংশীদারদের কাছ থেকে প্রয়োজনীয় সহযোগিতাসহ শিল্প মন্ত্রণালয়ের করণীয় নির্ধারণ বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। 

বৈঠকে জানানো হয়, বাংলাদেশ বিশ্বে অন্যতম প্রধান জাহাজ পুনঃপ্রক্রিয়াকারী দেশ। জীবনের শেষ সীমায় পৌঁছানো জাহাজের নিরাপদ এবং পরিবেশসম্মত উপায়ে পুনঃপ্রক্রিয়াজাতকরণের উদ্দেশ্যে আইএমও’র তত্ত্বাবধানে হংকং ইন্টারন্যাশনাল কনভেনশন-২০০৯ (হংকং কনভেনশন) প্রণীত হয়। বাংলাদেশ ২০২৩ সালের ১২ জুন হংকং কনভেনশন অনুসমর্থন করেছে। সে হিসেবে ২০২৫ সালের মধ্যে সকল ইয়ার্ডে ট্রিটমেন্ট স্টোরেজ অ্যান্ড ডিসপোজাল ফ্যাসিলিটি হংকং কনভেনশন অনুযায়ী পরিপালন না হলে শিপ রিসাইক্লিংয়ের জন্য নতুন করে কোনো জাহাজ ভাঙার অনুমোদন শিল্প মন্ত্রণালয় থেকে পাওয়া যাবে না। তাই, বাংলাদেশের এ সম্ভাবনাময় শিল্পকে টিকিয়ে রাখতে আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থা ও উন্নয়ন সহযোগীদের কাছ থেকে প্রয়োজনীয় সহযোগিতা ও পরামর্শ গ্রহণসহ সার্বিক প্রস্তুতি ও করণীয়সমূহ দ্রুত নির্ধারণ করতে হবে।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শামীমুল হক, যুগ্ম সচিব প্রতাপ চন্দ্র বিশ্বাস, IMO-Norway sensrec Project Phase III এর প্রকল্প পরিচালক সঞ্জয় কুমার ঘোষ এবং আইএমও‘র ন্যাশনাল প্রজেক্ট ম্যানেজার মো. জসিম উদ্দিন বাদল অংশগ্রহণ করেন।

এএএম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়