ঢাকা     বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

শিক্ষার্থীদের নিরাপত্তায় কিরগিজস্তানের ৩ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশি রাষ্ট্রদূতের বৈঠক

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪০, ২১ মে ২০২৪   আপডেট: ২২:৪০, ২১ মে ২০২৪
শিক্ষার্থীদের নিরাপত্তায় কিরগিজস্তানের ৩ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশি রাষ্ট্রদূতের বৈঠক

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে সাম্প্রতিক ঘটনায় বাংলাদেশের শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে কিরগিজ রিপাবলিকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত (তাসখন্দ, উজবেকিস্তানে আবাসিক) ড. মোহাম্মদ মনিরুল ইসলাম গত ২০ মে থকে বিশকেকে সফর করছেন। 

বাংলাদেশের শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে মঙ্গলবার (২১ মে) তিনি পৃথকভাবে কিরগিজ রিপাবলিকের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী বিবোসুনোভ আদিলবেক, উপ-পররাষ্ট্রমন্ত্রী (কনস্যুলার) আলমাজ ইমানগাজিয়েভ এবং উপ-পররাষ্ট্রমন্ত্রী (দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্য বিষয়ক) আভাজবেক আতাখানভের সাথে বৈঠক করেন।

দূতাবাস জানিয়েছে, কিরগিজ রিপাবলিকের রাজধানী বিশকেকে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশের রাষ্ট্রদূত ড. ইসলাম কিরগিজস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতকরণে কিরগিজ সরকারের প্রতি আহ্বান জানালে দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীদের নিরাপত্তা বিধানে গৃহীত উদ্যোগ ও পদক্ষেপসমূহ রাষ্ট্রদূতকে অবহিত করেন। 

বর্তমানে শান্তি ও স্থিতিশীল অবস্থা বিরাজ করছে উল্লেখ করে দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী বলেন যে পরিবেশ সম্পূর্ণভাবে কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে রয়েছে এবং কোনও ধরনের শঙ্কা বা ভীতির কারণ নেই। এ ধরনের ঘটনা পুনরায় সংগঠিত হওয়ার সুযোগ নেই মর্মে তিনি রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন। এ ব্যাপারে যে কোনও জরুরি তথ্য বা সেবা প্রদানের বিষয়ে তার মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্টের যোগাযোগের ঠিকানা ও নম্বরসমূহ তিনি রাষ্ট্রদূতের সাথে শেয়ার করেন। উপ-পররাষ্ট্রমন্ত্রী (কনস্যুলার) সাম্প্রতিক ঘটনার সূত্রপাত ও প্রেক্ষিত বর্ণনা করে এর পুনরাবৃত্তি বন্ধের বিষয়ে সরকারের অঙ্গীকার ও দৃঢ়তার কথা পুনঃব্যক্ত করেন। বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ভিসা নবায়ন ও ডকুমেন্টস সত্যায়নসহ অন্যান্য কনস্যুলার সেবা সহজীকরণের বিষয়ে তিনি রাষ্ট্রদূতকে আশ্বাস প্রদান করেন।

উপ-পররাষ্ট্রমন্ত্রী (দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্য বিষয়ক) যিনি ২০২৪ এর এপ্রিলে বাংলাদেশে সফর করেছেন, তিনি বাংলাদেশ-কিরগিজ সম্পর্ককে আরও গতিশীল ও অর্থবহ করতে কিরগিজ সরকারের আগ্রহ ও প্রত্যয়ের কথা রাষ্ট্রদূতকে জানান। শিক্ষাসহ বিভিন্ন খাতে দুই দেশের সহযোগিতা আরও গভীর ও সম্প্রসারিত হওয়ার মধ্য দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক এক নতুন উচ্চতায় উন্নীত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

দূতাবাস আরও জানিয়েছে, রাষ্ট্রদূত ড. ইসলাম এক সরকারি সফরে গত ২০ মে বিশকেকে পৌঁছান। ওই দিনই তিনি বাংলাদেশের শিক্ষার্থীরা বসবাস করছেন এমন একাধিক বিশ্ববিদ্যালয় হোস্টেল পরিদর্শন করেন। এই সময়ে তিনি উল্লেখযোগ্য সংখ্যক ছাত্র-ছাত্রীদের সাথে তাদের নিরাপত্তা ও কল্যাণসহ বিভিন্ন বিষয়ে মতামত বিনিময় করেন। বিশকেকে অবস্থানকালে কিরগিজ শিক্ষা উপমন্ত্রী ও বিশ্ববিদ্যালয়ের রেক্টরসহ সরকারের উচ্চ পর্যায়ের আরও কর্মকর্তাদের সাথে রাষ্ট্রদূতের বৈঠকের সম্ভাবনা রয়েছে।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়