ঢাকা     বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

সংসদীয় কমিটির অভিযোগ

কিছু ইংরেজি মাধ্যম বিদ্যালয়ে বিকৃত ইতিহাস পড়ানো হচ্ছে 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৩, ২৩ মে ২০২৪  
কিছু ইংরেজি মাধ্যম বিদ্যালয়ে বিকৃত ইতিহাস পড়ানো হচ্ছে 

জাতীয় সংসদ ভবনে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

বাংলাদেশে কিছু ইংরেজি মাধ্যম বিদ্যালয়ে বিকৃত ইতিহাস পড়ানো হচ্ছে, এমন অভিযোগ করা হয়েছে সংসদীয় কমিটির বৈঠকে। এসব বিদ্যালয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত ‘বাংলাদেশ স্টাডিজ’ পড়ানোর সুপারিশ করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৩ মে) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

নুরুল ইসলাম নাহিদ এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অংশ নেন কমিটির সদস্য শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, প্রতিমন্ত্রী শামসুন নাহার এমপি, আ ফ ম বাহাউদ্দিন এমপি, মো. আবদুল মজিদ এমপি, আহমদ হোসেন এমপি, মো. বিপ্লব হাসান এমপি, মো. আব্দুল মালেক সরকার এমপি এবং মো. আজিজুল ইসলাম এমপি। 

সংসদ সূত্র জানায়, কমিটির সদস্য শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বৈঠকে বলেন, দেশের ইংরেজি মাধ্যমে বাংলাদেশের ইতিহাস সম্পর্কে সরকারি পাঠ্যপুস্তক না পড়িয়ে বেসরকারি বিভিন্ন বই পড়ানো হয়। তাতে দেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ সম্পর্কে বিকৃত তথ্য রয়েছে। বিষয়টিতে ষড়যন্ত্র রয়েছে।

বৈঠকে স্থায়ী কমিটির প্রথম ও দ্বিতীয় বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি এবং বিগত সভার কার্যবিবরণী অনুমোদন ও নিশ্চিত করা হয়। দ্বাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য মো. আনোয়ারুল আজিমের (আনার) মৃত্যুতে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির পক্ষ থেকে শোক প্রকাশ ও বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। 

সিদ্ধেশ্বরী গার্লস কলেজ সরকারিকরণে দ্রুত পদক্ষেপ গ্রহণ এবং কাজের সুবিধার্থে প্রেষণে একজন প্রিন্সিপাল নিয়োগের সুপারিশ করা হয় এ বৈঠকে। 

কমিটি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলমান প্রকল্পগুলোর ঠিকাদারদের নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন করার বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করে। বিলম্ব সৃষ্টিকারী ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, তাদের শাস্তি ও জরিমানার আওতায় আনা, প্রয়োজনে ঠিকাদার পরিবর্তন করারও সুপারিশ করা হয়। এছাড়া, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের সার্বিক কার্যক্রম ও চলমান উন্নয়ন প্রকল্পগুলোর অগ্রগতি বিষয়ে কমিটিকে অবহিত করা হয়। 

বৈঠকে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, অবসর সুবিধা বোর্ডের সচিব, কল্যাণ ট্রাস্টের সচিব, মাউশির মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

এএএম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়