ঢাকা     সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৪ ১৪৩০

আ.লীগে যাদের মনোনয়ন নিশ্চিত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৫, ২২ নভেম্বর ২০২৩   আপডেট: ১৯:০৩, ২২ নভেম্বর ২০২৩
আ.লীগে যাদের মনোনয়ন নিশ্চিত

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ৮টি আসনে দলীয় প্রার্থী পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। অর্থাৎ এই আসনগুলোতে আওয়ামী লীগের পক্ষে একজনই মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। যদিও মনোনয়ন নিশ্চিত করবে দলের মনোনয়ন বোর্ড। তবে আপাতদৃষ্টিতে প্রতিদ্বন্দ্বী না থাকায় মনোনয়ন তোলা নেতারাই দলীয় সমর্থন পাবেন, এটাই ধারণা।

গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ। দলের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, ৪ দিনে ৩০০ আসনের বিপরীতে ৩ হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এতে দলের আয় হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা। এর মধ্যে ঢাকায় ৭৩০টি, চট্টগ্রামে ৬৫৯টি, রাজশাহীতে ৪০৯টি, খুলনায় ৪১৬টি, রংপুরে ৩০২টি, ময়মনসিংহে ২৯৫টি, সিলেটে ১৭২টি, বরিশালে ২৫৮টি ফরম বিক্রি হয়েছে। এ ছাড়া, অনলাইনে ১২১টি ফরম বিক্রি হয়েছে। এর মধ্যে, ৮টি আসনে একজন করে মনোনয়ন ফরম কিনেছেন এবং জমা দিয়েছেন। অর্থাৎ, এসব আসনে এককভাবে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা হয়েছে, কোনও প্রতিদ্বন্দ্বী নেই।

দলীয় সূত্রে জানা গেছে, যেসব আসনে এককভাবে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়া হয়েছে, এরমধ্যে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার পক্ষে গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন দলটির নেতারা। গোপালগঞ্জ-৩ আসনের জন্য অন্য কেউ নৌকা প্রতীকে মনোনয়ন চেয়ে ফরম তোলেননি। একই তালিকায় রয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, কার্যনির্বাহী সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ হেলাল উদ্দিন, শেখ সালাউদ্দিন ও শেখ তন্ময়।

নোয়াখালী-৫ আসনে আওয়ামী লীগের একক প্রার্থী ওবায়দুল কাদের। একইভাবে গোপালগঞ্জ-২ আসনে এককভাবে মনোনয়ন ফরম জমা ও সংগ্রহ করেছেন শেখ ফজলুল করিম সেলিম। বাগেরহাট-১ আসন থেকে শেখ হেলাল উদ্দিনের বিপরীতে দলের আর কোনও প্রার্থী ফরম নেননি। শেখ হেলালের ছেলে শেখ তন্ময় বাগেরহাট-২ আসন থেকে একাই মনোনয়নপ্রত্যাশী। শেখ সালাহউদ্দিন খুলনা-২ আসনের সংসদ সদস্য। তার আসনেও নৌকার মনোনয়ন প্রত্যাশায় ফরম সংগ্রহ করেননি কেউ। দলের কার্যনির্বাহী সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ বরিশাল-১ আসন থেকে এককভাবে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন। জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মাদারীপুর-১ আসনে একক প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বেলা ১১টায় তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে দলটির সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সভায় চূড়ান্ত হবে, কে কোন আসনে নৌকার মাঝি হবেন।

পারভেজ/এনএইচ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়