ঢাকা     শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩০ ১৪২৭ ||  ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

করোনায় কেন পুরুষদের মৃত্যুর হার বেশি?

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০১, ১৩ মে ২০২০  
করোনায় কেন পুরুষদের মৃত্যুর হার বেশি?

পুরুষদের রক্তে নারীদের রক্তের তুলনায় একটি এনজাইমের পরিমাণ বেশি থাকে, যাকে ব্যবহার করে করোনাভাইরাস পুরুষের দেহকোষের বেশি ক্ষতি করতে পারে। নতুন এক গবেষণায় এ তথ্য জানিয়েছেন ইউরোপিয়ান গবেষকরা।

কোভিড-১৯ রোগে নারীদের তুলনায় পুরুষরা কেন বেশি মারা যাচ্ছেন, তার কারণ হিসেবে গবেষকরা বলছেন এর জন্য এনজিওটেনসিন কনভারটিং এনজাইম টু (এসিইটু) দায়ী হতে পারে। এনজাইমটি ফুসফুস, হৃৎপিণ্ড, কিডনি, রক্তনালীতে পাওয়া যায়। এই এনজাইম করোনাভাইরাসকে মানবশরীরে প্রবেশ করতে ও সংক্রমণ করতে সহায়তা করে।

নতুন গবেষণায় জানা গেছে, করোনাভাইরাসে নারী ও পুরুষ সবাই একইহারে আক্রান্ত হলেও পুরুষের দেহে এসিইটু এনজাইম বেশি থাকার কারণে তারা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন ও মারা যাচ্ছেন। নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার গ্রোনিনজেন এর গবেষক ড. আড্রিয়ান ভুরস ও তার দল এই গবেষণা চালিয়েছেন।

তিনি বলেছেন, ‘এসিইটু এনজাইমের কারণে শরীরে করোনাভাইরাস প্রবেশ করার পর টিএমপিআরএসএস টু নামের একটি প্রোটিন তাকে রূপান্তর করে। ফুসফুসে প্রচুর পরিমাণে এসিইটু এনজাইম থাকে। তাই করোনাভাইরাস শরীরে প্রবেশ করে ফুসফুসকে বেশি ক্ষতিগ্রস্ত করে।’

বৃটেনে এক জরিপে দেখা গেছে ১৭.৪ মিলিয়ন করোনাভাইরাসে আক্রান্তের মধ্যে মৃতের সংখ্যা নারীদের তুলনায় পুরুষদের বেশি। অবশ্য আরেকদল গবেষক বলছেন, নারী ও পুরুষের জিনগত পার্থক্যের কারণেও রোগ প্রতিরোধ ক্ষমতায় পার্থক্য থাকতে পারে। সে কারণে হয়তো নারীদের চেয়ে কোভিড-১৯ রোগে বেশি মারা যাচ্ছেন পুরুষরা।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়