Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৪ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

টিকা নেওয়ার পর করোনায় আক্রান্ত হওয়ার লক্ষণ

এস এম ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ৮ জুলাই ২০২১   আপডেট: ১২:১২, ৮ জুলাই ২০২১
টিকা নেওয়ার পর করোনায় আক্রান্ত হওয়ার লক্ষণ

করোনাভাইরাস নিজের রূপ পাল্টিয়ে দিনকে দিন আরো ভয়ানক হচ্ছে। একারণে টিকা নিলেই যে কোভিড-১৯ থেকে সুরক্ষিত থাকা যাবে তা শতভাগ গ্যারান্টি সহকারে বলা যাচ্ছে না। ইতোমধ্যে টিকা নিয়েও অনেকেই করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। গবেষকদের মতে, এ ভাইরাসের নতুন ধরনগুলো টিকা গ্রহণে উৎপন্ন অ্যান্টিবডিকে সহজেই ফাঁকি দিতে পারে। গবেষণায় দেখা গেছে, যারা টিকা নেওয়ার পরও ভাইরাসটিতে আক্রান্ত হচ্ছেন তাদের মধ্যে কিছু উপসর্গের প্রচলন বেশি।

সাধারণত টিকা গ্রহণে শরীরে করোনাভাইরাসের বিরুদ্ধে ইমিউনিটি ও অ্যান্টিবডি তৈরি হয়। এটা সংক্রমণ এড়াতে কাজ করে। কিন্তু সুরক্ষা যে ১০০ শতাংশ তার কোনো গ্যারান্টি নেই। তবে এটা ঠিক যে টিকা নিলে সংক্রমণের ঝুঁকি, ছড়ানোর হার, তীব্রতা ও মৃত্যুহার কমে যায়। এটা মনে রাখা ভালো যে, ব্যক্তিগত ঝুঁকি ও টিকার ধরনের ওপর ভিত্তি করে সংক্রমণের উপসর্গ ও তীব্রতা ভিন্ন হতে পারে। যুক্তরাজ্যের জো সিমটম স্টাডি অ্যাপের জরিপে দেখা গেছে, টিকা গ্রহণ করা কোভিড রোগীরা কিছু উপসর্গে বেশি ভুগেন। এখানে তেমন উপসর্গের একটি তালিকা দেয়া হলো।

* মাথাব্যথা: কোভিড-১৯ এর একটি প্রচলিত উপসর্গ হলো মাথাব্যথা। এটি ডেল্টা ভ্যারিয়েন্টেরও উল্লেখযোগ্য উপসর্গ। যাদের টিকা গ্রহণ সত্ত্বেও কোভিড-১৯ হয়েছে তাদের অনেকেই মাথাব্যথার অভিযোগ করেছেন। সাধারণত পেশি ব্যথা ও শরীর ব্যথার পাশাপাশি কপাল বা টেম্পলে ব্যথা হয়ে থাকে। কেউ কেউ জানান যে শরীরে অনমনীয়তা, নিস্তেজ ব্যথা, ঝিনঝিনানি ও দৈনন্দিন সাধারণ কাজকর্ম ব্যাহত হওয়ার পাশাপাশি তিনদিনের বেশি মাথাব্যথা ছিল।

* সর্দি: চিকিৎসকেরা এখন ঠান্ডাজনিত অসুস্থতার উপসর্গকেও গুরুত্ব দিতে বলছেন। যারা টিকা গ্রহণের পর করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন তাদের একটা অংশের সর্দি ছিল তথা নাক থেকে পানি পড়েছিল। গবেষকদের মতে, করোনাভাইরাসের নতুন ধরনগুলো এতটাই শক্তিশালী আক্রমণ করতে পারে যে উপরিস্থ শ্বাসতন্ত্র বিপর্যস্ত হতে পারে।একারণে কোভিড রোগীরা সর্দি ও নাকে প্রতিবন্ধকতার মতো উপসর্গেও ভুগছেন।

* হাঁচি: কিছু গবেষণা অনুসারে, যারা টিকা নিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের একটি বিশেষ উপসর্গ হলো হাঁচি। হাঁচি কিন্তু মূল কোভিড-১৯ এর উপসর্গ নয়। বরং যারা টিকা নেওয়ার পর করোনা টেস্টে পজিটিভ হয়েছেন তাদের অনেকেরই প্রচুর হাঁচি এসেছে। তাই টিকা গ্রহণের পর ঘনঘন হাঁচলে আইসোলেটেড হয়ে কোভিড টেস্ট করানো উচিত।

* গলা ব্যথা: কোভিড-১৯ এর মূল ধরনে রোগীদের জ্বর, কাশি ও গলা ব্যথা হয়েছে। করোনাভাইরাসের নতুন ধরনগুলোতে উপসর্গ হিসেবে গলাব্যথার প্রাধান্য লক্ষ্য করা যাচ্ছে। যারা টিকা নিয়েও ভাইরাসটিতে আক্রান্ত হচ্ছেন তাদের মধ্যেও গলা ব্যথার হার বেশি। সাধারণত গলা ব্যথা হলো অ্যালার্জি ও মৌসুমী সংক্রমণের উপসর্গ, কিন্তু বর্তমানে কোভিড রোগীরাও অধিক হারে গলা ব্যথায় ভুগছেন। দীর্ঘসময় গলা ব্যথা করলে, কণ্ঠস্বরে কর্কশতা আসলে, শ্বাসকষ্ট হলে বা খাবার গিলতে অসুবিধা হলে কোভিড টেস্টের কথা ভাবতে পারেন।

* অন্যান্য উপসর্গ: টিকা গ্রহণের পর করোনাভাইরাসে সংক্রমিত হলে মাথাব্যথা, সর্দি, হাঁচি ও গলা ব্যথা ছাড়া অন্যান্য উপসর্গও প্রকাশ পেতে পারে। করোনাভাইরাসের নতুন ধরনগুলোতে আক্রান্ত হলে শ্বাসকষ্ট, পাতলা পায়খানা, পেট ব্যথা, বমিভাব, মাথাঘোরানো, দুর্বলতা ও পেশি ব্যথাও হতে পারে। টিকা নেওয়ার পরও করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা ঘটতে পারে বলে টিকা বাদ দেবেন না। গবেষকদের মতে, টিকা নেওয়ার পর করোনাভাইরাসে আক্রান্ত হলে উপসর্গ বা অসুস্থতার মাত্রা ঝুঁকির পর্যায়ে না যাওয়ার সম্ভাবনা বেশি। তাই অন্তত সংক্রমণকে দুর্বল করতে টিকা নিতে পারেন।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়