ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ডেঙ্গুজ্বরে কোন পানীয় বাড়াবে শরীরের শক্তি? 

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২১, ৪ নভেম্বর ২০২২   আপডেট: ২১:০৫, ৪ নভেম্বর ২০২২
ডেঙ্গুজ্বরে কোন পানীয় বাড়াবে শরীরের শক্তি? 

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ১৪৮ জনের মৃত্যু হয়েছে। এ তথ্যই বলে দিচ্ছে এই রোগের ভয়াবহতা। এর আগে গত ১৩ অক্টোবর একদিনে ডেঙ্গুতে ৮ জনের মৃত্যু হয়। এই মৃত্যু-মিছিল থামার কোনো লক্ষণ নেই। চিকিৎসকদের পর্যবেক্ষণ, চলতি মৌসুমে মশাবাহিত এই রোগে কমবয়সীদেরও মৃত্যু হচ্ছে। যাদের দ্বিতীয় বার ডেঙ্গু হচ্ছে তারা মারাত্মক ঝুঁকিতে থাকছেন।

এই পরিস্থিতিতে শরীরের রোগপ্রতিরোধ শক্তি বাড়ানোর বিকল্প নেই। বলাবাহুল্য ডায়েটের উপর দিতে হবে বাড়তি নজর। বিশেষ করে এ সময় ডায়েটে বিভিন্ন ধরনের পানীয় রাখতেই হবে। 

চিকিৎসকরা বলছেন, ডেঙ্গু হলে শরীর পানিশূন্য হয়ে পড়ে। ফলে যে কোনো প্রকাশে শরীরের পানির চাহিদা পূরণ করতে হবে। পানির পাশাপাশি ডাবের পানি, ফলের জুস, স্যুপ বেশি করে পান করতে হবে। তবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কিছু পানীয় ভালো ভূমিকা রাখে। যেমন: 

নিমপানি: নিমের উপকারের কথা কে না জানে! নিমপানিও উপকারী। এ জন্য প্রথমে নিমপাতা পানিতে ফুটিয়ে নিতে হবে। ডিহাইড্রেশনের সমস্যা কমাতে প্রতি দিন চায়ের মতো এই পানি পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। 

পেঁপে পাতার রস: ডেঙ্গু রোগীর রক্তে প্লাটিলেট বৃদ্ধিতে  পেঁপে পাতার রস দারুণ কার্যকরী। আপনি চিকিৎসকের পরামর্শ নিয়ে পরিমাপ মতো এই রস পান করতে পারেন। এ ছাড়া আয়ুর্বেদ চিকিৎসা মতে, পেঁপে পাতার রস শরীরে অণুচক্রিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে। ফলে ডেঙ্গু হলে টাটকা পেঁপে পাতা বেঁটে নিয়ে এক কাপ পানির সঙ্গে মিশিয়ে পান করতে পারেন। 

তুলসী চা: অনেকেই এখন এর উপকার জেনে গেছেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত তুলসির চা পান করতে পারেন। তাজা তুলসী পাতা পানিতে সেদ্ধ করে ছেঁকে নিন। এবার সেই পানিতে অল্প লেবুর রস বা এক চামচ মধু মিশিয়ে পান করতে পারেন। 

মেথির পানি: সারা রাত এক গ্লাস পানিতে এক চামচ মেথি ভিজিয়ে রাখুন। সকালে পানিটুকু পান করুন। অবশ্য পানের আগে ছেঁকে নিতে ভুলবেন না। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই পানীয়ও উপকারী।

এ ছাড়া কালোমেঘ পাতার রসও এ ক্ষেত্রে দারুণ কার্যকর। 

/তারা/ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়