ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

ডার্ক চকলেটের স্বাস্থ্যগুণ

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৫, ১০ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ০৯:৪০, ১০ ফেব্রুয়ারি ২০২৪
ডার্ক চকলেটের স্বাস্থ্যগুণ

চকলেট শুধু ভালোবাসা বাড়ায় না, এতে অনেক স্বাস্থ্যগুণও রয়েছে। বিশেষ করে মনের স্বাস্থ্য ভালো রাখে চকলেট। বিশেষজ্ঞরা বলেন, ডার্ক চকলেট কোকোয়া সমৃদ্ধ হওয়ায় এর স্বাস্থ্যগুণ দারুণ। 

টাইমস অব ইণ্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ আমেরিকা এবং ইউরোপিয়ান দেশগুলোতে ডায়রিয়ার সমস্যা সমাধানে ব্যবহার করা হয় কোকোয়া। চকলেটের ফ্লেভানোয়েড প্রোটিনের সঙ্গে যুক্ত হয়ে পাকস্থলীর ফ্লুইড নিঃসরণ নিয়ন্ত্রণ করে এবং ডায়রিয়া সমস্যা সমাধান করে ডার্ক চকোলেট।

গবেষণার তথ্য, প্রতিদিন ২৮ গ্রাম ডার্ক চকলেট টানা ২ সপ্তাহ খেলে মস্তিষ্কে স্ট্রেস হরমোনের নিঃসরণ কমে যায়। এতে মানসিক চাপ অনেকাংশেই নিয়ন্ত্রণে আসে।

দীর্ঘমেয়াদী কাশি দূর করে চকলেট। কারণ এতে আছে থিওব্রোমাইন এবং কোডেইন। এগুলো মানব দেহের ভেগাস নার্ভের ওপর কাজ করে এবং ভালোলাগা ও ঘুমের সৃষ্টি করে। যার ফলে কাশি কমে যায়। এবং সবচেয়ে ভালো ব্যাপারটি হচ্ছে সাধারণ কাশির ওষুধের মতো চকলেটের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

হৃদপিণ্ড ভালো রাখতে  সপ্তাহে  ৩ দিন ডার্ক চকলেট খাওয়া ভালো।  এতে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে প্রায় ৩৫ শতাংশ।

চিনি ছাড়া ডার্ক চকলেট ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা দেয়। চকলেটের ফ্লেভানয়েড শরীরে নাইট্রিক অক্সাইড উৎপন্ন করে যা ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে।

লন্ডন ইউনিভার্সিটির গবেষকরা একটি রিসার্চে প্রকাশ করেন চকলেটের ফ্লেভানল সূর্যের ক্ষতিকর রশ্মির বিরুদ্ধে ত্বকের উপর একটি প্রতিরক্ষা পর্দা তৈরি করে। এতে ত্বক ক্ষতিকর রশ্মির প্রভাব থেকে সুরক্ষা পায়।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়