ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যে কারণে মাথা ঢেকে ঘুমাবেন না

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ৯ মার্চ ২০২৪   আপডেট: ১৭:৫৭, ৯ মার্চ ২০২৪
যে কারণে মাথা ঢেকে ঘুমাবেন না

নিজের মস্তিষ্কের ক্ষতি নিজেই করা যায়! ধরুন, আপনি যদি মাথা ঢেকে ঘুমাতে যান, এই কাজটিই ধীরে ধীরে আপনার মস্তিষ্কের ক্ষতির কারণ হতে পারে। 

গবেষকদের পরামর্শ, কখনও মাথা ঢেকে ঘুমাবেন না। ঘুমানোর সময় মাথা ঢাকা থাকলে সেখানে অক্সিজেনের পাশাপাশি প্রশ্বাসের সঙ্গে বেরিয়ে আসা কার্বন ডাই অক্সাইড গ্যাস জমে থাকে। এই গ্যাসের মিশ্রণ নিঃশ্বাসে গ্রহণ করলে মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুল এবং ন্যাশনাল ইন্সটিটিউট অফ নিউরোলজিক্যাল ডিজঅর্ডার্স অ্যান্ড স্ট্রোক-এর গবেষণা প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

গবেষকরা বলছেন, মানুষের মস্তিষ্কের সবচেয়ে বেশি ক্ষতি করে অপর্যাপ্ত ঘুম। সুস্থতার জন্য নিরবচ্ছিন্ন ঘুম সবচেয়ে বেশি কার্যকর। সাত ঘণ্টার কম ঘুমানো উচিত নয়। কারণ ওই সময়ের মধ্যে মস্তিষ্ক বিষাক্ত পদার্থ পরিষ্কার করে এবং নতুন কোষ তৈরি করে।

ভালো ঘুমের জন্য সঠিক পরিবেশ তৈরি করা প্রয়োজন। এ জন্য শোবার ঘর পরিষ্কার করে ঘুমাতে যাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তারা আরও বলেন, রাতে ঘুমানোর আগে ঘরের আলো কমিয়ে দিতে হবে। বিছানা, পোশাক, ঘরের তাপমাত্রা সব কিছু যেন আরামদায়ক হয় নিশ্চিত করতে হবে। 

তথ্যসূত্র: বিবিসি

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়