ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

ঈদেও মিলবে জরুরি স্বাস্থ্যসেবা

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৭, ২১ এপ্রিল ২০২৩   আপডেট: ১৬:৪০, ২১ এপ্রিল ২০২৩
ঈদেও মিলবে জরুরি স্বাস্থ্যসেবা

রাত পোহালেই ঈদ। ঈদকে কেন্দ্র করে সারা দেশে এক ধরনের আনন্দ বইছে। লাখ লাখ মানুষ পরিবারের সদস্যদের সঙ্গে ঈদ উদযাপন করতে রাজধানী ছেড়েছেন। কিছু পেশার মানুষ আছেন, যারা প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন করতেও যেতে পারেন না। তাদের কাছে ঈদ মানে আনন্দ হলেও সে আনন্দ তারা ভাগ করে নেন অন্যদের সঙ্গে।

ঈদের ছুটিতে চিকিৎসক, গণমাধ্যমকর্মী এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনেকে দায়িত্বের পালন করতে থেকে যান নিজ কর্মস্থলে। ইচ্ছে থাকলেও তারা কর্মস্থল ছেড়ে ঈদের ছুটিতে যেতে পারেন না। মানুষের সেবাটাই কাদের কাছে জীবনের সবচেয়ে বড় আনন্দ।

ঈদ যতই আনন্দের হোক, সবার কাছে তা কিন্তু নয়। যেমন অসুস্থ কোনো মানুষের কাছে ঈদের দিন আর অন্যদিনের মধ্যে কোনো তফাৎ নেই। শারীরিক সমস্যার কারণে তাই অনেকে ঈদের আনন্দে শামিল হতে পারেন না।

সারা মাস রোজা রেখে ইফতারে ভাজাপোড়া খাওয়া বা অতিরিক্তি গরম কিংবা অন্যান্য কারণে শরীর খারাপ হতে পারে। একজন মানুষ যেকোনো সময় অসুস্থ হতে কিংবা দুর্ঘটনায় পড়তে পারেন। ঈদের আনন্দের মাঝে কারো অসুস্থতা কিংবা দুর্ঘটনা কাম্য না হলেও প্রকৃতির নিয়মে তা ঘটবেই।

তাই, ঈদের ছুটিতে সবারই জেনে রাখা দরকার, জরুরি প্রয়োজনে হাসপাতাল সেবা সম্পর্কে। শিশু, বয়স্ক কিংবা গর্ভবতী মানুষের জন্য জরুরি সেবার নম্বরগুলো হাতের কাছে রাখাই ভালো। এবারের ঈদে গরমের কারণেও অনেকেই অসুস্থ হয়ে যেতে পারেন। মনে রাখতে হবে, স্বাভাবিক নিয়মে ঈদের সময় সব হাসপাতালে লোকবল কিছুটা কম থাকে। বেশিরভাগ মানুষই ঈদের ছুটিতে থাকেন। তারপরও রাজধানীর সরকারি বা বেসরকারি হাসপাতালগুলো ঈদের ছুটিতে জরুরি সেবা নিশ্চিত করার চেষ্টা করে।

এ প্রসঙ্গে রাজধানীর ধানমন্ডি ল্যাবএইড হাসপাতালের হেড অব অপারেশন ইফতেখার আহমেদ বলেন, ল্যাবএইড হাসপাতালের জরুরি বিভাগসহ সকল বিভাগ ঈদের ছুটিতেও ২৪ ঘণ্টা স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য প্রস্তুত থাকবে। জনবল অন্য সময়ের তুলনায় কিছুটা কম থাকবে, তাতে হাসপাতালে চিকিৎসাসেবা নিতে আসা রোগীদের কোনো সমস্যা হবে না। স্বাস্থসেবা সংক্রান্ত যেকোনো প্রয়োজনে ১০৬০৬ হটলাইন নম্বরে যোগাযোগ করলে ২৪ ঘণ্টা সেবা পাওয়া যাবে।

ঈদে যদি আপনার কিংবা আপনার পরিবারের কারও শরীর খারাপ হয় কিংবা কেউ দুর্ঘটনায় পতিত হন, তাহলে স্বাস্থ্যসেবা পাওয়ার জন্য কোথায়, কাকে, কোন নম্বরে কল করবেন, তা জেনে রাখা ভালো।

রাজধানীর পান্থপথের স্কয়ার হাসপাতালের হটলাইন নম্বর ১০৬১৬। এছাড়াও ০১৩১৩৭১৮৬৮৭ নম্বরে কল করে ২৪ ঘণ্টা স্বাস্থ্যসেবা পরামর্শ পেতে পারবেন।

বসুন্ধরার এভার কেয়ার (সাবেক এপোলো) হাসপাতালের হটলাইন নম্বর ১০৬৭৮। আছে অপর একটি হটলাইন নম্বর ০৯৬৬৬৭১০৬৭৮। শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের হটলাইন নম্বর ১০৬৩৩। রয়েছে ডিউটি ম্যানেজারের একটি হটলাইন ০১৩১৩৭৭৭৬০০। গুলশানের ইউনাইটেড হাসপাতালের হটলাইন নম্বর ১০৬৬৬। পান্থপথের বিআরবি হাসপাতালের হটলাইন নম্বর ১০৬৪৭।

বেসরকারি এসব হাসপাতালের পাশাপাশি ঈদে রাজধানীর সরকারি হাসপাতালগুলোর জরুরি বিভাগও খোলা থাকবে। জাতীয় শিশু হাসপাতালের জরুরি বিভাগ খোলা থাকবে। সেবার জন্য কল করতে হবে ৫৫০৫৯০৫১-৬ নম্বরে। বিএসএমএমইউ (পিজি হাসপাতাল) হেল্পলাইন নম্বর ০১৪০৬৪২৬৪৪৩। এছাড়া, সরকারি অ্যাম্বুলেন্স সার্ভিস পেতে ৯৫৫৫৫৫৫ নম্বরে কল করা যাবে।

কেবল স্বাস্থ্যসেবা নয়, যেকোনো পরিস্থিতিতে জরুরি সেবা পেতে হলে কল সেন্টারের নম্বর ৯৯৯। এই নম্বরে কল করে জরুরি পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা পাওয়া যাবে। এছাড়া, দেশের যেকোনো প্রান্তে ঘটা যেকোনো রকম দুর্ঘটনা থেকে উদ্ধার পেতে চাইলেও এই নম্বরে (৯৯৯) ফোন করে সাহায্য চাওয়া যাবে। বিনা খরচে এই সেবা ২৪ ঘণ্টাই চালু থাকে। 

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পরিচালিত হেল্পলাইন ‘স্বাস্থ্য বাতায়ন’। এই হেল্পলাইনের ১৬৩৬৩ নম্বরে ডায়াল করে সরাসরি ডাক্তারের পরামর্শ নেওয়া যাবে। এছাড়া, এখান থেকে নিকটস্থ সরকারি হাসপাতাল, ডাক্তারের তথ্য কিংবা স্বাস্থ্যসেবা বিষয়ে কোনো কিছুসহ সরকারি-বেসরকারি অ্যাম্বুলেন্সের তথ্য জানা যাবে।

মেয়া/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়