ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জাতিসংঘের অ্যাওয়ার্ড পেল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৬, ৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২১:৪৭, ৭ সেপ্টেম্বর ২০২০
জাতিসংঘের অ্যাওয়ার্ড পেল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল

তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের অন্যতম সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার-২০২০' অর্জন করল বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

ই-এমপ্লয়মেন্ট ক্যাটাগরিতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বিজিডি ই-গভ সিআইআরটি এর সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রকল্পের বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) টিম তাদের ই-রিক্রুটমেন্ট প্ল্যাটফর্মের জন্য (erecruitment.bcc.gov.bd) এই অ্যাওয়ার্ড অর্জন করে।

সোমবার (৭ সেপ্টেম্বর) অনলাইনে অনুষ্ঠিত ‘ডাব্লিউএসআইএস ফোরাম ২০২০ প্রাইজেস অ্যাওয়ার্ড সিরেমনি’ অনুষ্ঠানে জাতিসংঘের তথ্যপ্রযুক্তি-সংক্রান্ত বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন্স ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব হাওলিন ঝাও এই ঘোষণা দেন। এ সময় উপস্থিত ছিলেন ইউএন এসকেপ এর এক্সিকিউটিভ সেক্রেটারি আর্মিদা সালসিয়া আলিসজাবানা, আইটিইউ থেকে ক্যাটালিন ম্যারিনেসক, ডমিনিক্যান রিপাবলিক এর অ্যামব্যাসেডর ক্যাটরিনা ন্যট, ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল ফ্যাং লিউ সহ আরো অনেকে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এই অর্জনে অভিনন্দন জানান। এই অ্যাওয়ার্ড ভবিষ্যতে আরও বিভিন্ন সফল উদ্যোগ নিতে অনুপ্রাণিত করবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

আন্তর্জাতিক সম্মাননা দেওয়ায় আয়োজকসহ অ্যাওয়ার্ড নির্বাচন কমিটিকে আন্তরিক ধন্যবাদ জানান আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। তিনি বলেন, ‘বিসিসির এই অর্জন সত্যিই প্রশংসনীয়।’

এ অর্জনের বিষয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব বলেন, ‘বিসিসি বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়বার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে নিরলস চেষ্টা করছে। এরই একটি সফলতার নিদর্শন হলো এই পুরস্কার। রিক্রুটমেন্ট প্রসেস ম্যানেজমেন্ট সার্ভিসটি বিএনডিএ ফ্রেমওয়ার্কের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতিষ্ঠা করা হয়েছে যাতে এটা বিসিসিকে সরকারের ডিজিটাল বাংলাদেশ উদ্যোগে অবদান রাখতে সহায়তা করে।’

তিনি আরো বলেন, ‘মুজিব বর্ষে এই অ্যাওয়ার্ড আমাদের নতুনভাবে অনুপ্রেরণা যোগাবে। আইসিটি খাতে বিশ্বব্যাপী রোল মডেল হিসেবে বাংলাদেশ যে পরিচিতি পেয়েছে এই পুরস্কার তারই স্বীকৃতি।’

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে একটি অন্যতম আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে বিবেচনা করা হয় ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) অ্যাওয়ার্ডকে। এ বছর বিশ্বের শতাধিক দেশ থেকে প্রাপ্ত আবেদনের থেকে বিভিন্ন প্রক্রিয়ায় বাছাই ও অনলাইন ভোটিং প্রক্রিয়ার শেষে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। মোট ১৮ টি ক্যাটাগরিতে আবেদন গ্রহণ করা হয়, যেখানে মোট ৭৬২ সাবমিশন থেকে ৩৫৪টি প্রকল্পকে নমিনেশন দেওয়া হয়। পরিশেষে, প্রতিটি ক্যাটাগরিতে ৪টি করে মোট ৭২টি প্রকল্পকে চ্যাম্পিয়ন হিসেবে এবং সেরা প্রকল্প হিসেবে প্রতিটি ক্যাটাগরিতে একটি করে মোট ১৮টি প্রকল্পকে চূড়ান্ত বিজয়ী (উইনার) হিসেবে ঘোষণা করা হয়। ই-এমপ্লয়মেন্ট ক্যাটেগরিতে ফিলিপাইন, সৌদিআরব, ইসরায়েল ও বাংলাদেশ নমিনেশন পায় এবং বাংলাদেশ চূড়ান্ত বিজয়ী হয়।

বিসিসি এই ই-রিক্রুটমেন্ট প্ল্যাটফর্মটি মূলত সকল সরকারি সংস্থার জন্য একটি শেয়ার্ড সার্ভিস হিসাবে প্রতিষ্ঠা করেছে। এটি সরকারি সংস্থাগুলোকে আন্তঃব্যবহারযোগ্যতা, বর্ধিত সুরক্ষা ব্যবস্থা, ঝুঁকি হ্রাস এবং কম ক্রয় ব্যয়ের মাধ্যমে শুরু থেকে শেষ পর্যন্ত নিয়োগ প্রক্রিয়া এবং এ সম্পর্কিত বিভিন্ন কাজ সম্পাদন করতে সহায়তা করে। এই প্ল্যাটফর্মের মাধ্যমে চাকরির আবেদনকারী তার স্মার্টফোনের মাধ্যমে বাসা থেকেই চাকরিতে আবেদন ও পেমেন্ট করতে পারেন। এছাড়া, এখানে জব পোস্টিং থেকে আবেদনকারীকে শর্টলিস্ট করা পর্যন্ত সমস্ত রিক্রটমেন্টের যাবতীয় কাজ সম্পন্ন করা যায়।

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়