RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৪ ১৪২৭ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪২

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৮, ২৩ নভেম্বর ২০২০   আপডেট: ২১:০৯, ২৩ নভেম্বর ২০২০
জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু

‘বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০২০’-এর রেজিস্ট্রেশন শুরু হয়েছে। আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ষষ্ঠবারের মতো এই অলিম্পিয়াড আয়োজন করতে যাচ্ছে। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা online.bdjso.org ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করে এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। অলিম্পিয়াডের অনলাইন আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। চূড়ান্ত বিজয়ীদের জন্য থাকবে ৫০ হাজার টাকার পুরস্কার।

প্রতি বছর আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ৬ সদস্যের আইজেএসও বাংলাদেশ দল গঠন করার জন্য আয়োজন করা হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এবছর করোনা পরিস্থিতির কারণে ডিসেম্বরে জার্মানিতে অনুষ্ঠিত হতে যাওয়া ১৭তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড আইজেএসও ২০২০ স্থগিত করা হয়েছে। অপরদিকে ছয় সদস্যের এই দল গঠনের জন্য ২০১৫ সাল থেকে নিয়মিত আয়োজিত হয়ে আসছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। শিক্ষার্থীদের মাঝে বিডিজেএসওর ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য এ বছর কোনো ভেন্যুতে অলিম্পিয়াড আয়োজন না করে অনলাইনে বিডিজেএসও আয়োজন করা হয়েছে।

এ বছর অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন, আঞ্চলিক পর্ব, জাতীয় পর্ব ও বিডিজেএসও ক্যাম্প সম্পূর্ণ অনলাইনে অনুষ্ঠিত হবে। বাংলাদেশের যেকোনো অঞ্চলের স্কুল, কলেজ ও মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করে বিডিজেএসওতে অংশগ্রহণ করতে পারবে। অলিম্পিয়াডে অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করা যাবে আগামী ৩০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত।

অনলাইনে অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে চারটি ক্যাটাগরিতে⎯প্রাইমারি (৩য়-৫ম), জুনিয়র (৬ষ্ঠ-৮ম), সেকেন্ডারি (৯ম-১০ম) এবং স্পেশাল (একাদশ-দ্বাদশ, ১ জানুয়ারি ২০০৬-এর পর যাদের জন্ম)। ‘আগে এলে আগে পাবেন’ ভিত্তিতে এবারের অলিম্পিয়াডে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী রেজিস্ট্রেশনের সুযোগ পাবে। ২০২০ সালে শিক্ষার্থীরা যে শ্রেণিতে আছে, সে অনুযায়ী তার ক্যাটাগরি নির্ধারিত হবে। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে www.bdjso.org ওয়েবসাইটে।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়