Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১২ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

সবচেয়ে বেশি আয় করেছে পাবজি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ১৯ ডিসেম্বর ২০২০  
সবচেয়ে বেশি আয় করেছে পাবজি

জনপ্রিয় মোবাইল গেম পাবজি’র বড় বাজার ভারত। পাবজি মোবাইল গেমের মোট ব্যবহারকারীর ২৫ শতাংশই ভারতীয়। দেশটিতে প্রায় ৩ কোটি ৩০ লাখ মানুষ মোবাইলে এই গেম খেলে।  কিন্তু এ বছরের সেপ্টেম্বর মাসে চীনের সঙ্গে বৈরী সম্পর্কে জের ধরে ভারত সরকার গেমটি ব্যান করে দেয়। যা নিঃসন্দেহে প্রতিষ্ঠানটির জন্য একটি বড় ধাক্কা ছিল।

কিন্তু এত বড় ধাক্কাও আটকাতে পারেনি পাবজি মোবাইলের আধিপত্যকে। কারণ মোবাইল গেমের বাজারে ২০২০ সালে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি আয় করেছে পাবজি। বাজার গবেষণা প্রতিষ্ঠান সেন্সর টাওয়ারের প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

সেন্সর টাওয়ারের তথ্যানুযায়ী, ২০২০ সালে বিশ্বব্যাপী পাবজি মোবাইল আয় করেছে ২.৬ বিলিয়ন ডলার। ২০১৯ সালের সালের তুলনায় এ বছর গেমটির আয় বেড়েছে প্রায় ৬৪.৩ শতাংশ, যা ভারতের নিষেধাজ্ঞা মুখেও প্রভাব ফেলেনি বলেই মনে করা হচ্ছে। সবচেয়ে বেশি আয়ের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে অনার অব কিংস গেম। এই গেমের আয় ২.৫ বিলিয়ন ডলার। 

বিশেষজ্ঞদের মতে, এ বছর প্যানডেমিক পরিস্থতি গেমিং কোম্পানিগুলোর জন্য আয়ের দরজা খুলে দিয়েছে। লকডাউনের সময় অধিকাংশ মানুষ ঘরবন্দি থেকেছে। হু হু করে বেড়েছে মোবাইল গেমারের সংখ্যা। 

২০২০ সালে সবচেয়ে আয় করা মোবাইল গেমের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে পকেমন গো। এ বছর গেমটি আয় করেছে ১.২ বিলিয়ন ডলার। বিশ্বব্যাপী ১.১ বিলিয়ন ডলার আয় নিয়ে চতুর্থ স্থানে রয়েছে কয়েন মাস্টার গেম এবং পঞ্চম স্থানে রয়েছে রোবলক্স গেম।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়