ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

এবার আইসিটি প্রতিমন্ত্রীর সারপ্রাইজ কল

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫২, ২৩ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৬:০৪, ২৩ ডিসেম্বর ২০২০
এবার আইসিটি প্রতিমন্ত্রীর সারপ্রাইজ কল

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’ এর ‘শেয়ার করেও জিতুন’ ফেসবুক লাইভ অনুষ্ঠানে এবার সারপ্রাইজ কল করেছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। মঙ্গলবার রাতে তার লাইভ অনুষ্ঠানেই একটি স্কুল ও একটি মাদ্রাসা পেল পুরো একটি কম্পিউটার ল্যাব।

বাবার মোবাইল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজে অংশ নেন তৃতীয় সপ্তাহের ‘লাইভ লটারি’র বিজয়ী দিনাজপুর থেকে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী রিমন। মঙ্গলবার রাতে তাকে অভিনন্দন জানানোর জন্য সরাসরি ফোন করেন জুনাইদ আহমেদ পলক। প্রতিমন্ত্রী রিমনের কাছ জানতে চান পুরস্কার হিসেবে কী পেলে সে খুশি হবে। রিমন নির্দিষ্ট কোনো পুরস্কার না চাইলে প্রতিমন্ত্রী তাকে একটি ল্যাপটপ দেওয়ার ঘোষণা দেন। রিমনের স্কুলশিক্ষক বাবার সঙ্গে কথা বলার সময় জুনাইদ আহমেদ পলক জানতে পারেন তার স্কুলে এখনো শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করা হয়নি। এটা জানার পর প্রতিমন্ত্রী সঙ্গে সঙ্গেই দিনাজপুরের খানসামা উপজেলায় আকবর আলী শাহ মাধ্যমিক বিদ্যালয়ের জন্য একটি শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন।

একইভাবে লটারিতে সিলেটের জকিগঞ্জের কসনকপুর গাজির মোকাম দাখিল মাদ্রাসার শিক্ষার্থী শাহেদ আহমেদকেও ল্যাপটপ দেওয়ার ঘোষণা দেন পলক। প্রতিমন্ত্রী সারপ্রাইজ কলে শাহেদ আহমেদের মাদ্রাসায়ও শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব স্থাপনের আশ্বাস দেন।

তৃতীয় সপ্তাহের ‘লাইভ লটারি’র প্রথম বিজয়ী হয়েছেন ঢাকার মেয়ে নিশাত তাসনিম। প্রতিমন্ত্রীর ফোন পেয়ে খুশিতে নিশাত বলেন, ‘আমার খুবই ভালো লাগছে। আমি প্রতিদিন কুইজে অংশ নিচ্ছি। আজ অনেক ভালো লাগছে।’ জুনাইদ আহমেদ পলক বিজয়ীর কাছে জানতে চান কুইজে বিজয়ী হিসেবে কী চাওয়া তার। উত্তরে নিশাত বলেন, ‘আমি আসলে বাক্য হারা। আমার একটি ভালো স্মার্টফোন লাগবে।’ এদিকে রিমন, শাহেদ, নিশাত ছাড়াও ‘শেয়ার করেও জিতুন’ এর তৃতীয় পর্বে বিজয়ী হন যশোর থেকে শাকিল আহমেদ, সাতক্ষীরা থেকে ওসমান খান, ভোলা থেকে রিয়াদ মাহমুদ, চট্টগ্রামের শ্রাবণী দাস। প্রিয় ডটকমের সিইও জাকারিয়া স্বপনের সঞ্চালনায় অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হয় প্রতিষ্ঠানটির ফেসবুক পেজে। জাকারিয়া স্বপন বলেন, গত সাতদিনে ‘শেয়ার করেও জিতুন’ পর্বে অংশ নিয়েছেন ৪২ হাজার ৫৩১ জন এবং তারা মুজিব কুইজ সংক্রান্ত পোস্ট ১ লাখ ৭ হাজার ৯৩৭ বার শেয়ার করেছেন। জুনাইদ আহমেদ পলকের লাইভ ফেসবুক অনুষ্ঠানটি দেখা যাবে www.facebook.com/priyolife/videos/435153317661475 এই ঠিকানায়।

উল্লেখ্য, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’-এ প্রতিদিনের কুইজের বিজয়ীর পাশাপাশি কুইজটি যারা ফেসবুকে শেয়ার করছেন, তাদেরকে নিয়ে প্রতি সপ্তাহের শেষে ফেসবুক লাইভে লটারি করে ৭ জন বিজয়ী নির্বাচিত করা হয়। বিজয়ীদের জন্য একেক সপ্তাহে থাকবে একেক ধরনের আকর্ষণীয় উপহার।

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজে অংশ নিতে https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com ওয়েবসাইট অথবা প্রিয় অ্যাপ (ডাউনলোড লিংক https://dl.priyo.com) এর যেকোনো একটি মাধ্যমে নিবন্ধন করে অংশ নিতে হবে। একজন প্রতিযোগী একটি আইডি দিয়ে প্রতিটি কুইজে একবার অংশগ্রহণ করতে পারবেন। প্রত্যেক প্রতিযোগীকে নাম, ঠিকানা, ছবি, ফোন নাম্বার, ইমেইল বা সোশ্যাল মিডিয়া আইডি ব্যবহার করতে হবে, যা বিজয়ীদের ক্ষেত্রে তাদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদের সঙ্গে যাচাই করা হবে। প্রতিযোগিতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর এমসিকিউ পদ্ধতিতে প্রশ্ন থাকছে। প্রতিদিন একটি নতুন কুইজ দেওয়া হয় এবং কুইজের মেয়াদ ২৪ ঘণ্টা (০০:০১ মিনিট হতে ২৩:৫৯ মিনিট পর্যন্ত)। প্রতিদিন সঠিক উত্তরদাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে ১০০ জন বিজয়ীর সকলে পাবেন ১০০ জিবি করে মোবাইল ডাটা এবং তাদের মধ্যে প্রথম ৫ জন পাবেন স্মার্টফোন। এ ছাড়া পুরো প্রতিযোগিতায় গ্র্যান্ড প্রাইজ হিসেবে থাকবে মোট ১০০টি ল্যাপটপ। কুইজ প্রতিযোগিতা শেষ হবে ২০২১ সালের ১০ মার্চ।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়