Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১০ ১৪২৮ ||  ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

বাংলায় শেখা যাবে স্ক্র্যাচ প্রোগ্রামিং

প্রকাশিত: ১৬:১১, ২৫ সেপ্টেম্বর ২০২১  
বাংলায় শেখা যাবে স্ক্র্যাচ প্রোগ্রামিং

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং চর্চাকে জনপ্রিয় এবং সহজতর করে তোলার লক্ষ্যে এমআইটি মিডিয়া ল্যাব উদ্ভাবিত ব্লকভিত্তিক প্রোগ্রামিং এর ওয়েবসাইটে (scratch.mit.edu) যুক্ত হয়েছে বাংলা ভাষা।

অর্থাৎ এখন থেকে বাংলা ভাষায়ও স্ক্র্যাচ ব্যবহার করা যাবে। এর ফলে স্কুল কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে বড়রাও খুব সহজে বাংলা ভাষায় প্রোগ্রামিং শিখতে পারবে। দেশের শিক্ষার্থীদের জন্য প্রোগ্রামিং শিক্ষা ও চর্চার বিষয়টি আরও সহজ ও আকর্ষণীয় করার উদ্দেশ্যেই বাংলা ভাষাকে যুক্ত করা হয় স্ক্র্যাচের ওয়েবসাইটে। কম্পিউটার সার্ভিসেস লিমিটেড এর সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের প্রচেষ্টায় এ কাজে কারিগরি সহায়তা প্রদান করেছে বাংলাদেশ ফ্লাইং ল্যাবস। 

এ উপলক্ষে অনলাইনে অনুষ্ঠিত এক উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাসোসিও-এর প্রাক্তন চেয়ারম্যান আব্দুল্লাহ এইচ কাফি এবং সভাপতিত্ব করেন লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। স্বাগত বক্তব্য প্রদান করেন কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমেদ।

বাংলা ভাষার জন্য আজকের দিনটাকে একটা মাইলফলক উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ছোটদের প্রোগ্রামিং শেখার জন্য একটা হাতিয়ার হতে পারে এই স্ক্র্যাচ এর বাংলা প্রোগ্রামিং। যেকোনো শিশু প্রোগ্রামিং এর ক্ষেত্রে দক্ষ হওয়ার জন্য স্ক্র্যাচ দিয়েই তার প্রোগ্রামিং যাত্রা শুরু করতে পারে। এর পাশাপাশি প্রাথমিক স্তরে স্ক্র্যাচ প্রোগ্রামিংকে যুক্ত করার জন্য তিনি সরকারকে ধন্যবাদ জানান। শৈশব থেকে প্রোগ্রামিং দক্ষতা অর্জনের প্রতি গুরুত্বারোপ করে তিনি বলেন, সাধারণত দেখা যায় স্নাতক পর্যায় গিয়ে শিক্ষার্থীরা প্রোগ্রামিং শেখার আগ্রহ পায় না। মাতৃভাষায় প্রোগ্রামিং শিক্ষা শিশুদের প্রোগ্রামিং ভীতি দূর করবে। এই প্রচেষ্টা আমাদের সামনের পথ চলাকে আরো মসৃণ করবে। 

আব্দুল্লাহ এইচ কাফি তার বক্তব্যে বলেন, ভালো লাগছে যে, বাংলা ভাষা এখন প্রোগ্রামিং এর মতো জটিল ভাষা শিখতেও ব্যাবহৃত হবে। ফলে আমাদের দেশে প্রোগ্রামিং শুধু বড়রা নয় ছোটরাও শিখবে, নিজের ভাষায় এবং আনন্দের সঙ্গে স্ক্র্যাচ ওয়েবসাইটের মাধ্যমে।

স্ক্র্যাচ প্রোগ্রামিংকে বাংলা ভাষায় রুপান্তরের কাজে যুক্ত বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সবাইকে অভিনন্দন জানিয়ে ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, বাংলা ভাষায় প্রোগ্রামিং শেখার একটা প্ল্যাটফর্ম করতে পেরেছি এটাই সব থেকে বড় ব্যাপার। তিনি আশা করেন ভবিষ্যতে এ ধরনের কাজে প্রাতিষ্ঠানিক সহযোগিতা পাওয়া যাবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), বাংলাদেশের প্রাথমিক শিক্ষাক্রমের সদস্য অধ্যাপক ড. এ কে এম রিয়াজুল হাসান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। এছাড়া স্ক্র্যাচ ফাউন্ডেশনের ইন্টারন্যাশনাল আউটরিচ ম্যানেজার ট্রেসি ট্যাং স্ক্র্যাচ ওয়েবসাইটে বাংলা ভাষা যুক্ত হওয়ায় বাংলাদেশ টিমকে অভিনন্দন জানিয়ে একটি ভিডিও বার্তা পাঠান। 

উল্লেখ্য, স্ক্র্যাচ একটি ব্লক ভিত্তিক ভিজুয়াল প্রোগ্রামিং ভাষা যা দিয়ে খুব সহজেই প্রোগ্রামিং লজিক শেখা যায় ও নানা ধরনের প্রজেক্ট যেমন গেম, অ্যানিমেশন ভিডিও, স্টোরি ভিডিও সহ নানা ধরনের সফটওয়্যার যেমন ক্যালকুলেটর তৈরি করা যায়। বিশ্বের ৭০টির বেশি ভাষায় ১৯৬টি দেশে স্ক্র্যাচ ব্যবহার করা যায় এবং এখন যুক্ত হলো বাংলা ভাষাও।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়