ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

গুগলকে ৯৩৬ কোটি রুপি জরিমানা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫১, ২৬ অক্টোবর ২০২২   আপডেট: ১৩:৫৩, ২৬ অক্টোবর ২০২২
গুগলকে ৯৩৬ কোটি রুপি জরিমানা

প্লে স্টোর নীতির ক্ষেত্রে নিজেদের ক্ষমতার অপব্যবহার করার অভিযোগে প্রযুক্তি জায়ান্ট গুগলকে ৯৩৬ কোটি ৪৪ লাখ রুপি জরিমানা করেছে ভারত।

দেশটির প্রতিযোগিতা কমিশন (কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া বা সিসিআই) এ জরিমানা করেছে। পাশাপাশি প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে কয়েকটি নির্দেশনা মেনে চলারও কথা বলেছে সিসিআই।

মঙ্গলবার (২৫ অক্টোবর) ভারতীয় গণমাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

খবরে বলা হয়, এক সপ্তাহের ব্যবধানে ভারতে আবার জরিমানা গুনতে হলো গুগলকে। গত ২০ অক্টোবর গুগলকে ১ হাজার ৩৩৭ কোটি ৭৬ লাখ রুপি জরিমানা করেছিল সিসিআই। এর আগের জরিমানার সময়ে সিসিআই বলেছিল, বাজারে সবচেয়ে প্রভাবশালী হওয়ার সুবিধা নিয়ে অনলাইন সার্চ এবং অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে নিজেদের অ্যাপগুলোকে বাড়তি সুবিধা পাইয়ে দিয়েছে গুগল। সেজন্য গুগলকে এ অর্থ জরিমানা করা হয়েছে।

গুগলের ভারতের মুখপাত্র জানিয়েছেন, অ্যান্ড্রয়েড আগের থেকে অনেক বেশি জনপ্রিয় হয়েছে। ভারতসহ বিশ্ব সফল ব্যবসাকে সমর্থন করে। সিসিআইয়ের এমন সিদ্ধান্ত ভারতীয় ভোক্তা ও ব্যবসার জন্য নিঃসন্দেহে একটি বড় ধাক্কা। অ্যান্ড্রয়েডের ওপর যাদের আস্থা আছে, যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, সিসিআইয়ের সিদ্ধান্তের জেরে তাদের খরচ আরও বাড়বে। আমাদের পরবর্তী পদক্ষেপ কী হবে, তা আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, ভারতের ৬০ কোটি ফোনে গুগলের অপারেটিং সিস্টেট ব্যবহার করা হয়।

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়