ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

জার্মানি-কোস্টারিকা ম্যাচে কে জিতবে, ভবিষ্যদ্বাণী ভার্চুয়াল জ্যোতিষীর

প্রকাশিত: ২০:৫২, ১ ডিসেম্বর ২০২২   আপডেট: ২১:০৩, ১ ডিসেম্বর ২০২২
জার্মানি-কোস্টারিকা ম্যাচে কে জিতবে, ভবিষ্যদ্বাণী ভার্চুয়াল জ্যোতিষীর

কোস্টারিকার বিপক্ষে আজকের ম্যাচটি জার্মানির জন্য মহাগুরুত্বপূর্ণ। কারণ চারবারের বিশ্বচ্যাপিয়ন জার্মানিকে এবারের বিশ্বকাপের নকআউট পর্বে যেতে হলে কোস্টারিকার বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে। একই সঙ্গে স্পেনের জয় কামনা করতে হবে।

বাংলাদেশ সময় আজ রাত ১ টায় কাতারের আল বাইত স্টেডিয়ামে শুরু হবে কোস্টারিকার বিপক্ষে জার্মানির এই অগ্নিপরীক্ষার ম্যাচ। এদিকে এই ম্যাচে কে জিতবে সেই ভবিষ্যদ্বাণী দিয়েছে আলোচিত ভার্চুয়াল জ্যোতিষী কাশেফ।

কাশেফ বলছে, আজকের ম্যাচে জার্মানির জয়ের সম্ভাবনা ৬৩ শতাংশ। কোস্টারিকার জয়ের সম্ভাবনা মাত্র ১৩ শতাংশ। ম্যাচটি ড্র হওয়ার সম্ভাবনা ২৪ শতাংশ।

কাশেফ হলো, কাতারভিত্তিক গণমাধ্যম আল–জাজিরার তৈরি কৃত্রিম বৃদ্ধিমত্তা প্রযুক্তির রোবট প্রোগ্রাম। এবারের বিশ্বকাপের শুরু থেকেই প্রতিটি ম্যাচের আগাম ফলাফল অনুমান করে আসছে কাশেফ। এই ভার্চ্যুয়াল জ্যোতিষী মূলত বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের খেলার ধরন, খেলোয়াড়দের দক্ষতা, অভিজ্ঞতাসহ খেলার জয়-পরাজয়ের ইতিহাস পর্যালোচনা করে ভবিষ্যদ্বাণী করে।

এখন পর্যন্ত অনুষ্ঠিত বিশ্বকাপের ৪০টি ম্যাচে কাশেফের ভবিষ্যদ্বাণী মিলে যাওয়ার হার ৬৬। গতকাল আর্জেন্টিনা বনাম পোল্যান্ড ম্যাচে আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা ৫৭ শতাংশ এবং পোল্যান্ডের জয়ের সম্ভাবনা ১৪ শতাংশ বলে ভবিষ্যদ্বাণী করেছিল কাশেফ। ম্যাচ শেষে তা সত্যি হয়েছে।

আজ রাতের বাকি তিন ম্যাচ সম্পর্কেও ভবিষ্যদ্বাণী দিয়েছে রোবটিক প্রোগ্রাম কাশেফ। কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে রাত ৯টায় শুরু হতে যাওয়া ক্রোয়েশিয়া-বেলজিয়ামের ম্যাচে কাশেফ ক্রোয়েশিয়াকে কিছুটা এগিয়ে রেখেছে। ৩৬ শতাংশ জয় দেখছে ক্রোয়েশিয়ার। বেলজিয়ামের জয়ের সম্ভাবনা ৩৩ শতাংশ। ম্যাচটি ড্র হওয়ার সম্ভাবনা ৩১ শতাংশ।

কাশেফের ভবিষ্যদ্বাণী অনুযায়ী, আল থুমামা স্টেডিয়ামে রাত ৯টার অপর ম্যাচে জিতবে মরক্কো। সম্ভাবনা ৫৬ শতাংশ। কানাডার সম্ভাবনা মাত্র ১৭ শতাংশ। ২৭ শতাংশ সম্ভাবনা ম্যাচটি ড্র হওয়ার।

রাত ১টায় আরেকটি ম্যাচে খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামের মাঠে নামবে জাপান ও স্পেন। এতে স্পেনের জয় হবে বলে বলছে কাশেফ। তার হিসাবে ৬০ শতাংশ সম্ভাবনা স্পেনের। জাপানের মাত্র ১৪ শতাংশ সম্ভাবনা ম্যাচটি জেতার। আর ম্যাচটি ড্র হওয়ার সম্ভাবনা ২৬ শতাংশ।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়