ঢাকা, মঙ্গলবার, ১৪ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

১৯৯ সেঞ্চুরি, ৬১৭৬০ রান…

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১৬ ১০:৪৭:৪২ এএম     ||     আপডেট: ২০১৯-১২-১৬ ১:৪৪:১৮ পিএম

কোনো বিশেষ বিশেষণে তাকে বিশেষায়িত করতে হবে। নয়তো অন্যায়ই হবে। তার ব্যাটিং ছিল দৃষ্টিনন্দন। ব্যাটিং গড় ঈর্ষণীয়। ক্রিকেট বিশ্বের সবথেকে প্রোফাইলিক ব্যাটসম্যান হিসেবে পরিচিত তিনি। তাকে বলা হয় ‘দ্য মাস্টার।’

বলছিলাম প্রথম শ্রেণির ক্রিকেট সবথেকে বেশি রান ও সর্বোচ্চ সেঞ্চুরির মালিক জ্যাক হবসের কথা। সবথেকে বেশি বয়সে টেস্ট সেঞ্চুরি করা এ ক্রিকেটার প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ১৯৯ সেঞ্চুরির মালিক। ৫০.৭০ গড়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ৬১৭৬০ রানও করেছেন তিনি।

ক্যারিয়ারের শুরু থেকে ধারাবাহিক রান না পেলেও বয়স বাড়ার সাথে সাথে হেসেছে তার ব্যাট। চল্লিশের পর ক্যারিয়ারের অর্ধেক সেঞ্চুরির ইনিংস খেলেছেন। ৩০ বছর প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন হবস। এ সময়ে ৮৩৪ ম্যাচে ব্যাটিং করেছেন ১৩২৫ ইনিংস।

১২ ভাই-বোনের মধ্যে সবথেকে বড় ছিলেন হবস। তার বাবা ছিলেন একজন পেশাদার আম্পায়ার। তাই শৈশব থেকেই মাঠের প্রতি তার টান ছিল বেশি। ১৯০৫ সালের ২৪ এপ্রিল সারের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছিল হবসের। প্রথম ম্যাচে প্রথম ইনিংসে ১৮ ও দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৮৮ রান।

ইংল্যান্ডের হয়ে অভিষেকের পর ৬১ টেস্ট খেলেছেন ডানহাতি এ ব্যাটসম্যান। ১০২ ইনিংসে ১৫ সেঞ্চুরি ও ২৮ হাফ সেঞ্চুরিতে রান করেছেন ৫৪১০ রান।

১৮৮২ সালের ১৬ ডিসেম্বর ইংল্যান্ডে জন্মগ্রহণ করেছিলেন এ কিংবদন্তি। আজকের দিনটি তাই ক্রিকেট ইতিহাসের স্মরণীয় একটি দিন। শুধু হবসের জন্যই না। আজকের দিনে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছিল স্যার ডন ব্র্যাডম্যানের। নিউ সাউথ ওয়েলসের হয়ে অভিষেক ম্যাচেই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ব্র্যাডম্যান। সাত নম্বরে ব্যাটিংয়ে নেমে ১৮৮ মিনিটে ১১৮ রান করেছিলেন সর্বকালের সেরা এ ব্যাটসম্যান। দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে এসেছিল ৩৩ রান।

 

ঢাকা/ইয়াসিন