ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

স্পেশাল ওয়ান এখন ‘দ্য এক্সপেরিয়েন্সড ওয়ান’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪০, ১৯ নভেম্বর ২০২০   আপডেট: ২২:৫১, ১৯ নভেম্বর ২০২০
স্পেশাল ওয়ান এখন ‘দ্য এক্সপেরিয়েন্সড ওয়ান’

এখন নিজেকে অন্য উচ্চতায় দেখছেন টটেনহ্যাম হটস্পার কোচ হোসে মরিনহো। এতদিন ধরে তিনি ‘স্পেশাল ওয়ান’ হিসেবে নিজের পরিচয় দিয়ে আসছিলেন। এবার ঘোষণা দিলেন তিনি এখন ‘দ্য এক্সপেরিয়েন্সড ওয়ান’।

২০০৪ সালে পোর্তোকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর পর চেলসিতে রেখে মরিনহো ঘোষণা দেন তিনি ‘স্পেশাল ওয়ান’। কোচিং ক্যারিয়ারের বাকি সময় এই বিশেষ ডাকনাম ব্যবহার করেছেন তিনি। প্রিমিয়ার লিগ ক্লাবটি ছাড়ার পর ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডের ডাগআউটে পা রেখেছেন। ম্যানচেস্টারের ক্লাবে আসার আগে চেলসিতে দ্বিতীয় দফায় কোচ হয়েছিলেন মরিনহো।

স্বদেশী ক্লাব বেনফিকার হয়ে পর্তুগিজ কোচের কোচিং ক্যারিয়ার ২০০০ সাল থেকে শুরু। গত বছর যোগ দিয়েছেন প্রিমিয়ার লিগ ক্লাব টটেনহ্যামে। দুই দশকেরও বেশি অভিজ্ঞতা অর্জন করেছেন মরিনহো। এখন নিজেকে স্পেশাল ওয়ানের চেয়েও বেশি কিছু মনে করেন তিনি।

চীনের ইএসপিএনের অংশীদার টেনসেন্ট স্পোর্টসের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে মরিনহো বলেছেন, তিনি এখন আগের চেয়েও শক্তিশালী। নিজেকে কী নামে ডাকতে চান, এই প্রশ্নে দুটি চ্যাম্পিয়নস লিগ জয়ী কোচ বলেছেন, “‘দ্য এক্সপেরিয়েন্সড ওয়ান।’ আমি অনেক অভিজ্ঞ। মূলত ফুটবলে আমার সঙ্গে যা হচ্ছে, তার সঙ্গে আগে থেকেই আমার পরিচয়।’

৫৭ বছর বয়সী এই কোচের মতে সব ক্ষেত্রেই ফিটনেস থাকতে হবে, ‘এমন কিছু চাকরি আছে যেখানে একজন ফুটবল খেলোয়াড়ের মতো বিশেষ ফিটনেস কন্ডিশন থাকতে হবে। একজন ৪০ বছর বয়সীর ২০ কিংবা ৩০ বছর বয়সীর মতো একই রকম সামর্থ্য থাকবে না, যদি না আপনি জ্লাতান ইব্রাহিমোভিচ হন।’

কিন্তু কোচিংয়ে ভিন্ন ব্যাপার বলে মনে করেন মরিনহো, ‘কোচিংয়ে আপনার মস্তিষ্কের জোর থাকতে হবে, অভিজ্ঞতার ভাণ্ডার সমৃদ্ধ হতে হবে এবং জ্ঞানই পারে আপনাকে আরও ভালো একজন কোচ বানাতে।’ গত দুই দশকে এসবে বেশ দক্ষ হয়ে উঠেছেন তিনি, ‘এক্সপেরিয়েন্সড ওয়ান’ তকমা লাগিয়ে তা-ই বোঝালেন মরিনহো।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়