ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গোলাপি মহারণের আগে জর্জর অস্ট্রেলিয়া 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১২, ১৩ ডিসেম্বর ২০২০   আপডেট: ১১:১৮, ১৩ ডিসেম্বর ২০২০
গোলাপি মহারণের আগে জর্জর অস্ট্রেলিয়া 

ভারতের বিপক্ষে দিন তিনেক পরেই গোলাপি মহারণে নামবে স্বাগতিক অস্ট্রেলিয়া। স্বাগতিক হিসেবে দলটির থাকার কথা ছিল এগিয়ে। কিন্তু যুদ্ধের সময় যত ঘনিয়ে আসছে ততই ক্ষত-বিক্ষত হচ্ছে তারা। বিরাট কোহলিদের বিপক্ষে দিবারাত্রির এই টেস্টে নামার আগে চোটে জর্জরিত অজি বাহিনী। এ দিক থেকে পিছিয়ে পড়ছেন তারা।

ওপেনার ডেভিড ওয়ার্নার ছিটকে গেছেন আগেই। ভারতের বিপক্ষে ক্রিকেটের অভিজাত সংস্করণে নামার আগে স্টিভেন স্মিথদের জন্য ছিল বড় ধাক্কা। ওয়ার্নার থাকবেন না এই দুঃখ কাটিয়ে না উঠতেই ছিটকে যান আরেক ওপেনার উইল পুকোভস্কি। তার ছিটকে যাওয়াটাও মর্মান্তিক। 

ভারতীয় এ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে কার্তিক ত্যাগীর বাউন্সার হেলমেটে লাগে পুকোভস্কির। এরপর মাঠেতো নামতেই পারনেনি ছিটকে যান দল থেকেই। তার পরিবর্তে দলে ডাক পাওয়া মার্কাস হ্যারিস প্রস্তুতি ম্যাচে রানের দেখা পাননি। আরেক ওপেনার জো বার্নসও ছিলেন ব্যাট হাতে ব্যর্থ। যা ভীষণ ভাবাচ্ছে অজি কোচ জাস্টিন ল্যাঙ্গারকে। 

এখানেই শেষ নয় বাকি আছে আরও। একই প্রস্তুতি ম্যাচে পরপর দুদিন (শুক্রবার ও শনিবার) আঘাত পেয়ে খেলতে পারেননি অলরাউন্ডার ক্যামেরন গ্রিন ও হ্যারি কনওয়ের। গ্রিন টেস্ট স্কোয়াডে থাকলেও নেই কনওয়ে। যশপ্রীত বুমরার একটা স্ট্রেট ড্রাইভ মাথার পাশে লাগে গ্রিনের আর কনওয়ে আঘাত পেয়েছেন বাউন্সার বলে। দুজনের জন্যই নামাতে হয়েছে ‘কনকাশন সাব’।   

এমন বিপর্যস্ত অস্ট্রেলিয়ার সামনে নামবে পূর্ণ শক্তির ভারত। দলটির ব্যাটসম্যানরা আছেন দুর্দান্ত ফর্মে। প্রস্তুতি ম্যাচে ভালো রান পেয়েছেন শুভমান গিল-ঋষভ পান্থরা। ঋষভ হাঁকান সেঞ্চুরি। বোলিংয়েও সেরা শক্তিই নামাতে পারবেন কোহলি। তবুও অগ্নি  পরীক্ষা ভারতের সামনে। 

বিরাট কোহলিদের সামলাতে হবে প্যাট কমিন্স, জস হ্যাজলউড ও জেমস প্যাটিনসনদের অগ্নিঝরা বোলিং। আর বোলারদের সামলাতে হবে স্টিভেন স্মিথ, লাবুশানেও ও ট্রাভিস হেডদের ব্যাটিং। এদিকে সাবেক ইংলিশ ক্রিকেটার মাইকেল ভন বলছেন অন্য কথা। তার মতে এই সিরিজের ফল নির্ভর করছে দিবারাত্রির এই টেস্টের ওপর। তার মতে ভারত যদি হারে তাহলে তারা ধবলধোলাই হবে।

ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে ভন বলেন, ‘গোলাপি বলের টেস্ট হচ্ছে মূল। অস্ট্রেলিয়া কখনো হারেনি দিবারাত্রির টেস্টে। তারা যদি প্রথম ম্যাচ জিতে যায় আর ভারত যদি বিরাট কোহলিকে শেষ তিন ম্যাচে না পায় তাহলে সিরিজ হবে ৪-০।’ এখন পর্যন্ত ভারত গোলাপি বলে টেস্ট খেলেছে মাত্র একটি। বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচে ভারত জেতে ইনিংস ও ৪৬ রানে। অন্যদিকে অস্ট্রেলিয়া ৭টি ম্যাচ খেলে হারেনি একটিতেও।

প্রথম টেস্ট খেলেই পিতৃত্বকালীন ছুটিতে যাবেন কোহলি। বাকি তিন টেস্টে তাকে পাবে না ভারত। নিঃসন্দেহে এটা ভারতকে ভোগাবে। বাকি তিন টেস্টে দেখা যেতে পারে রোহিত শর্মাকে। সবকিছু ঠিক থাকলে রোহিত অস্ট্রেলিয়ার উদ্দেশে উড়াল দেবেন খুব শীঘ্রই। 

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ