Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৫ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ১ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

কঠিন পথ পেরিয়ে সাফল্যে উদ্ভাসিত মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৫, ১৪ ডিসেম্বর ২০২০  
কঠিন পথ পেরিয়ে সাফল্যে উদ্ভাসিত মাশরাফি

কে বলবে, আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছেড়ে দিয়েছেন? কেউ কি বলতে পারবে, কদিন আগেও তার মাঠে নামা নিয়ে ছিল ঘোর অনিশ্চয়তা। করোনা মহামারিতে ছিলেন বিপর্যস্ত। রাজনৈতিক ব্যস্ততায় ছিল না দম ফেলানোর ফুরসত। মাঠে নামার সব পথগুলোতে যেন পড়ছিল দাড়ি। তবুও জেদ ছিল। শুরু করলেন একক অনুশীলন। বলা হচ্ছে মাশরাফি মুর্তজার কথা।

১০ কেজি ওজন কমিয়ে হয়েছেন ঝরঝরে। কিন্তু শুরুতেই এসেছিল ধাক্কা। হ্যামস্ট্রিং চোটে আবার বাধা। সেই বাধা কাটিয়ে ফিরলেন ‘বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ স্পন্সরড বাই ওয়ালটন’ এ। প্রথম দুই ম্যাচে দুই উইকেট নিয়ে ছিলেন মিতব্যয়ী। লাইন ও লেন্থ ঠিক রাখার চ্যালেঞ্জ ছিল বেশি। মাশরাফি সেটি করেছিলেন সিদ্ধহস্তে। সেই ধারাবাহিকতায় এবার পেলেন ৫ উইকেট। তার টি-টোয়েন্টি ক্যারিয়ারে যা সর্বোচ্চ। 

ঘরোয়া-আন্তর্জাতিক মিলিয়ে ১৫ বছরের টি-টোয়েন্টি ক্যারিয়ারে মাশরাফি দুইবার ৪ উইকেট পেয়েছেন। ২০১২ সালের জুলাইয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে বেলফাস্টে ১৯ রানে পেয়েছিলেন ৪ উইকেট। ২০১৮ সালের বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে ১১ রানে উইকেট পেয়েছিলেন ৪টি। এবার সবকিছুকে ছাড়িয়ে গেলেন। 

৩৭ বছর ৭০ দিনে মাশরাফির নতুন দিগন্তের সূচনা হলো। এমন পারফরম্যান্সের রহস্য কী? জানতে চাওয়া হয়েছিল ম্যাচ শেষে। মাশরাফি উত্তর দিলেন এভাবে, ‘কোনও রহস্য নেই সাফল্যের। শুধু ভালো জায়গায় বল করে যাওয়া, এটাই। গত ৮-৯ মাস ক্রিকেট খেলা সহজ ছিল না। আমার জন্য আদর্শ ছিল না। তবে দলের সিনিয়র ক্রিকেটাররা আমাকে অনেক আত্মবিশ্বাস যুগিয়েছে। শুধু নিজের জায়গায় বল করে যাওয়া, এটাই আমি অনেক বছর ধরে করে আসছি। এটাই আত্মবিশ্বাসের একমাত্র কারণ বলা যায়। আমি ঠিক জায়গায় বল করে যেতে পারি। বাকি যা হওয়ার তা তো হবেই।’ 

পাশাপাশি নিজের মানসিক শক্তির কথা আলাদা করে বললেন জেমকন খুলনার পেসার, ‘ক্রিকেট মানসিকতার খেলা। তবে সময়টা কঠিন ছিল। করোনা পজিটিভ হওয়া সহজ ছিল না। আমি ফিট হওয়ার চেষ্টা করছিলাম। এরপর আমি হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ি। আমি লেগে ছিলাম। আত্মবিশ্বাস ছিল এই টুর্নামেন্টটা খেলতে পারবো। আল্লাহর কাছে শুকরিয়া এটাই হয়েছে। এরপর কিছু উইকেট পাওয়ায় নিজে আত্মবিশ্বাস পেয়েছি।’

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়