ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সর্বকালের সেরা স্বপ্নের একাদশে জায়গা পেলেন যারা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩১, ১৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৪:৩৫, ১৫ ডিসেম্বর ২০২০
সর্বকালের সেরা স্বপ্নের একাদশে জায়গা পেলেন যারা

করোনা ভাইরাসের কারণে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন আগেই ঘোষণা দিয়েছিল এ বছর আর দেওয়া হচ্ছে না ব্যালন ডি’অর পুরষ্কার। তার পরিবর্তে ব্যালন ডি’অর সর্বকালের সেরা একাদশ গড়ার কথা জানিয়েছিল তারা। সেই মোতাবেক ঘোষিত হয়েছে ব্যালন ডি অর অলটাইম ড্রিম টিম।

ফ্রান্স ফুটবল ঘোষণা অনুযায়ী কাজ শুরু করে দিয়েছিল। ১০ জন ফুটবলারকে মনোনয়ন দেওয়া হয়েছিল প্রত্যেক পজিশনে। মনোনয়ন পাওয়া ফুটবলারদের মধ্য থেকে ১৪০ জন ফুটবল সাংবাদিকদের ভোটে প্রত্যেক পজিশনের জন্য একজন করে স্বপ্নের একাদশে জায়গা পেয়েছেন। সোমবার ঘোষণা করা হয় স্বপ্নের একাদশ।

পেলে-ম্যারাডোনার সঙ্গে এই একাদশে জায়গা পেয়েছেন বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। গোলরক্ষক লেভ ইয়াসিনকে রেখে স্বপ্নের একাদশের ফর্মেশন গড়া হয়েছে ৩-৪-৩।

গোলরক্ষক :  লেভ ইয়াসিন। ফুটবল ইতিহাসে একমাত্র গোলরক্ষক যিনি ব্যালন ডি’অর পুরষ্কার পেয়েছিলেন ১৯৬৩ সালে। লেভ ১৯৫৪ থেকে ১৯৭০ সাল পর্যন্ত সাবেক সোভিয়েত ইউনিয়নের গোলবার সামলেছেন।

রক্ষণভাগ : লেভের সামনে রক্ষণভাগে আছেন ইতালিয়ান কিংবদন্তি পাউলো মালদিনি, সর্বকালের সেরা ফুটবলারদের অন্যতম ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ও ব্রাজিলীয় ফুল ব্যাক কাফু। বেকেনবাওয়ার একমাত্র ফুটবলার যিনি ডিফেন্ডার হয়েও দুইবার ব্যালন ডি’অর পেয়েছিলেন। কাফু-মালদিনি কোনো পুরস্কার না পেলেও এই পজিশনে তারা অন্যতম সেরা।

মিডফিল্ডার : ফুটবল মাঠের প্রাণ ভোমরা হলেন মিড ফিল্ডাররা। তারাই খেলায় প্রাণ সৃষ্টি করেন। স্বপ্নের একাদশের মাঝ মাঠে জায়গা পেয়েছেন লুকার ম্যাথুজ, জাভি হার্নান্দেজ, পেলে ও ম্যারাডোনা। ম্যাথুজ-জাভি আছেন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে। অন্যদিকে পেলে ম্যারাডোনা অ্যাটাকিং মিডফিল্ডে।

ফরোয়ার্ড : ফরোয়ার্ড হিসেবে জায়গা করে নিয়েছেন বর্তমান ফুটবল বিশ্বের দুই তারকা লিওনেলে মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। তাদের সঙ্গে সেন্টার ফরোয়ার্ড হিসেবে খেলবেন ব্রাজিলীয় রোনালদো। দুই পাশে মেসি-রোনালদো আর মাঝে রোনালদো (ব্রাজিলীয়)।

ফর্মেশন : ৩-৪-৩

গোলরক্ষক : ইয়াসিন

ডিফেন্ডার : কাফু - বেকেনবাওয়ার - মালদিনি

মিডফিল্ডার : ম্যারাডোনা - লুথার ম্যাথিউজ – জাভি- পেলে

ফরোয়ার্ড : মেসি - রোনালদো লিমা - ক্রিস্টিয়ানো রোনালদো

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়