Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৮ মে ২০২১ ||  বৈশাখ ২৫ ১৪২৮ ||  ২৫ রমজান ১৪৪২

টেস্ট ইতিহাসে অবাঞ্ছিত এক লজ্জার মুখে ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৮, ২৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৫:২১, ২৫ ডিসেম্বর ২০২০
টেস্ট ইতিহাসে অবাঞ্ছিত এক লজ্জার মুখে ভারত

করোনা জর্জরিত এই বছরটা ভালো কাটেনি ভারতীয় ক্রিকেট দলের। অ্যাডিলেডে প্রথম ম্যাচে নিজেদের টেস্ট ইতিহাসে সর্বনিম্ন স্কোর ৩৬ রানে গুটিয়ে গেছে তারা। বক্সিং ডে টেস্ট খেলতে শনিবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে নামার আগে আরেকটি অবাঞ্ছিত লজ্জার মুখে ক্রিকেট বিশ্বের এই পরাশক্তি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ভারত যদি ড্র না করে কিংবা জিততে না পারে, তাহলে নিজেদের ৮৮ বছরের টেস্ট ইতিহাসে প্রথমবার এক বর্ষপঞ্জিকায় সব ম্যাচ হারের লজ্জা পাবে তারা।

এ বছর একটি টেস্টও জিততে পারেনি ভারত। যদি তারা মেলবোর্নেও হারে তাহলে এক শতাব্দীর মধ্যে সবচেয়ে লজ্জাজনক পরিস্থিতির শিকার হবে আজিঙ্কা রাহানের দল। টেস্ট ইতিহাসে এমন ঘটনা ঘটবে ১৯তম বার, যেখানে এক বছরে অন্তত তিন টেস্ট খেলে সবগুলো হেরেছে কোনও দল।

এই লজ্জার রেকর্ডে সবার উপরে বাংলাদেশ, তারা সব টেস্ট হেরেছে পাঁচটি বর্ষপঞ্জিকায়। জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা তিনবার এবং ইংল্যান্ড, নিউ জিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা একবার করে এক বছরে হেরেছে সব ম্যাচ।

এই বছর এখন পর্যন্ত তিনটি টেস্ট খেলেছে ভারত- দুটি নিউ জিল্যান্ডের বিপক্ষে এবং একটি অস্ট্রেলিয়ার বিপক্ষে গত ম্যাচ।

বক্সিং ডে টেস্ট হতে যাচ্ছে অস্ট্রেলিয়া ও ভারতের শততম মুখোমুখি লড়াই। এখন পর্যন্ত ৯৯ টেস্ট খেলে ৪৩টি জিতেছে অজিরা। নিশ্চিতভাবে এই ম্যাচে ফেভারিট স্বাগতিকরা। কারণ এমসিজিতে ১৩ ম্যাচ খেলে তিনটি টেস্ট হেরেছে ভারত। অবশ্য শেষ স্মৃতি তাদের জন্য সুখের। ২০১৮ সালে এই মাঠে তারা অস্ট্রেলিয়াকে ১৩৭ রানে হারায়।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়