ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশের বিপক্ষে কী করতে হবে জানে উইন্ডিজ 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৬, ১৫ জানুয়ারি ২০২১  
বাংলাদেশের বিপক্ষে কী করতে হবে জানে উইন্ডিজ 

দলের নিয়মিত সদস্যদের ছাড়াই বাংলাদেশ সফরে আসে ওয়েস্ট ইন্ডিজ। তবে টেস্ট দলের পেস বোলিং বিভাগের দিকে তাকালে দেখা যাবে ভিন্নতা। অন্যসব বিভাগেই যেখানে অচেনা মুখদের ছড়াছড়ি সেখানে অভিজ্ঞ পেসার কেমার রোচের সঙ্গে আছেন শ্যানন গ্যাব্রিয়েল ও আলঝারি জোসেপ। টেস্ট শুরু হতে এখনো দেরি তার আগেই রোচ জানিয়ে দিলেন, বাংলাদেশের বিপক্ষে কী করতে হবে তারা জানেন।

‘আমরা ভালো পরিকল্পনা করছি, বোলিং কোচের সাথে কথা হচ্ছে, নিজেদের মধ্যেও আলাপ আলোচনা করছি। আমরা জানি আমাদের কী করতে হবে। এটা আমাদের আবেগের ব্যাপার। আমরা সিরিজের দিকে তাকাচ্ছি’-শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় এভাবেই বলছিলেন কেমার রোচ।

দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে ফেব্রুয়ারিতে। তবে বসে নেই উইন্ডিজ টেস্ট স্কোয়াড। ওয়ানডে স্কোয়াডের সঙ্গে তাল মিলিয়ে তারাও ঘাম ঝরাচ্ছে মাঠে। গতকাল কোয়ারেন্টাইন পর্ব শেষে অনুশীলন শুরুর পর আজও ঘাম ঝরিয়েছেন রোচরা। এ দেশে পেসারদের জন্য পারফর্ম করা কঠিন বলে মনে করেন অভিজ্ঞ এই পেসার। তবে তার কাছে আছে ভালো করার টোটকাও।

রোচ বলেন, ‘সবাই জানি বাংলাদেশ সবসময় পেসারদের জন্য কঠিন। তবে আমি যদি পরিকল্পনা ঠিকঠাক প্রয়োগ করতে পারি দলের জয়ে অবদান রাখতে পারব। আমি মনে করি, মাঠে বেশ আক্রমণাত্মক থাকতে হবে। যেহেতু পিচে খুব বেশি বাউন্স থাকবে না। মাঠে পরিকল্পনাটা ঠিকঠাক করতে হবে এবং সেটার প্রয়োগও। আপনাকে এসব ক্ষেত্রে গতির সংমিশ্রণ করতে হবে। সবচেয়ে সহজ বিষয় হল ভালো জায়গায় টানা বল করে যেতে হবে যতটা সম্ভব।’

রোচ কথা বলেন নিজেদের পেস আক্রমণ নিয়েও। তিনি নিজে মনে করেন অন্য বিভাগগুলোর তুলনায় পেস আক্রমণ অভিজ্ঞ। ‘হ্যাঁ, আমাদের পেস আক্রমণ অভিজ্ঞতায় এগিয়ে আমি এবং শ্যান (শ্যানন গ্যাব্রিয়েল) আমাদের কাজটা করতে হবে, আলজারিও (জোসেফ) আছে।  স্পিনারদের সম্ভবত আরও কিছু কাজ করতে হবে। উইকেট দেখে সিদ্ধান্ত নিতে হবে, বোলিং ইউনিটের সাফল্যের জন্য টিম ওয়ার্ক করতে হবে’-বলছিলেন রোচ। 

৬০ টেস্ট খেলা রোচের অভিষেক হয়েছে ২০০৯ সালে, এই বাংলাদেশের বিপক্ষেই। সর্বশেষ খেলে গত ডিসেম্বরে নিউ জিল্যান্ডের বিপক্ষে। ৬০ টেস্টে তার উইকেট সংখ্যা ২৬০টি। পাঁচ উইকেট করে নিয়েছেন ৯ বার আর চার উইকেট ১৩ বার।

২০০৯ সালের কথা স্মরণ করে রোচ বলেন, তখন আমিও বেশ অনভিজ্ঞ ছিলাম। আমি মনে করি ছেলেরা তখন বেশ চাপে ছিল ভালো করার জন্য কিন্তু তারা পারেনি। তবে আমি মনে করি লোকজন সবসময় খুশি ছিল এবং আমাদের বেশিরভাগের জন্যই বড় একটা শিক্ষা ছিল।

উইন্ডিজ টেস্ট দল:  ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জার্মেইন ব্ল্যাকউড (সহ-অধিনায়ক), এনক্রুমাহ বনার, জন ক্যাম্পবেল, রাকিম কর্নওয়াল, জশুয়া ডি সিলভা, শ্যানন গ্যাব্রিয়েল, ক্যাভেম হজ, আলজারি জোসেফ, কাইল মায়ার্স, শেন মোসেলে, ভিরাসামি পারমল, কেমার রোচ, রেমন রাইফার, জোমেল ওয়ারিকান

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়