RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৩ ১৪২৭ ||  ১৩ রজব ১৪৪২

বিশ্বকাপ সুপার লিগ অভিযাত্রার শুরুতে ‍দুর্দান্ত আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৫, ২৬ জানুয়ারি ২০২১  
বিশ্বকাপ সুপার লিগ অভিযাত্রার শুরুতে ‍দুর্দান্ত আফগানিস্তান

৯ নম্বরে নেমে রশিদ খান ৪০ বলে করলেন ৪৮ রান, এরপর আয়ারল্যান্ডের মিডল অর্ডারে ধরালেন ফাটল। নিলেন চার উইকেট, হলেন ম্যাচসেরা। তাতে আয়ারল্যান্ডকে ৩-০ তে হোয়াইটওয়াশ করে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে দুর্দান্ত শুরু হলো আফগানিস্তানের।

তিন ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে টেবিলের চার নম্বরে উঠে গেলো আফগানরা। টেবিলে ৪০ পয়েন্ট নিয়ে সবার উপরে অস্ট্রেলিয়া। সমান ৩০ পয়েন্ট নিয়ে দুই ও তিনে বাংলাদেশ ও ইংল্যান্ড।

২৬৭ রানের লক্ষ্যে নেমে আয়ারল্যান্ড ভালো অবস্থানে ছিল। ছয় ওয়ানডেতে পল স্টারলিংয়ের চতুর্থ শতকে পাল্টা জবাব ভালোই দিচ্ছিল তারা। কিন্তু ১৪ ওভার বাকি থাকতে তার আউটে সর্বনাশ ঘটে তাদের। ৩৪ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারায় আইরিশরা। ২৩০ রানে তারা গুটিয়ে গেলে ৩৬ রানের জয় পায় আফগানিস্তান।

আবুধাবিতে টস হেরে ব্যাটিংয়ে নেমে ১২ ওভারের মধ্যে চার উইকেট হারায় আফগানিস্তান। পাওয়ার প্লের মধ্যেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে মাঠছাড়া করেন ক্রেইগ ইয়ং। অ্যান্ডি ম্যাকব্রিন গালিতে হাসমতউল্লাহ শহীদিকে অধিনায়ক অ্যান্ডি বালবির্নির ক্যাচ বানান।

মোহাম্মদ নবীকে সঙ্গে করে অধিনায়ক আসগর আফগান ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন। কিন্তু ম্যাকব্রিন ও সিমি সিংয়ের আঁটসাট বোলিংয়ে রান স্কোরবোর্ডে জমা হচ্ছিল না। সিমি এলবিডাব্লিউ করেন নবীকে (৩২) ও আসগর (৪১) ডিপ মিডউইকেটে ক্যাচ হন। খণ্ডকালীন বল হাতে নিয়ে হ্যারি টেক্টর তার প্রথম আন্তর্জাতিক উইকেট নেন নাজিবউল্লাহ জাদরানকে স্লিপে ক্যাচ বানিয়ে।

১৬৩ রানে নেই আফগানিস্তানের ৭ উইকেট। কিন্তু গুলবাদিন নাইবকে নিয়ে প্রতিরোধ গড়েন রশিদ। ৪৭ রানের এই জুটি গড়ে বিদায় নেন গুলবাদিন। রশিদের তিনটি করে চার ও ছয়ে সাজানো চল্লিশোর্ধ্র্ব ইনিংসে প্রতিদ্বন্দ্বিতা করার মতো স্কোর যোগ হয় আফগানদের বোর্ডে। শেষ দিকে মুজিব উর রহমান ও নাভীন উল হকের ১১ বলে ২২ রানের জুটিতে ৯ উইকেটে ২৬৬ রান করে তারা।

স্টারলিং সতীর্থদের কাছ থেকে বড় সহায়তা না পেলেও দলকে জয়ের পথে রেখেছিলেন। কিন্তু ১১৮ রানে তিনি মুজিবের কাছে বোল্ড হলে অসহায় আত্মসমর্পণ করে আইরিশরা। দলকে জেতাতে না পারলেও আয়ারল্যান্ড ওপেনার টানা দুই সেঞ্চুরি হাঁকিয়ে সিরিজের সেরা খেলোয়াড় হয়েছেন।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়