ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

২০০৭ বিশ্বকাপের স্মৃতি আত্মবিশ্বাস বাড়াচ্ছে সাকিবের

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ২ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১১:২৯, ২ সেপ্টেম্বর ২০২১
২০০৭ বিশ্বকাপের স্মৃতি আত্মবিশ্বাস বাড়াচ্ছে সাকিবের

উইকেটে পড়ে বল থেমে যাচ্ছে, টার্ন করছে, উঁচু-নিচু হচ্ছে। বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজে ব্যাটসম্যানদের বিস্তর ভোগান্তির দৃশ্য ছিল নিয়মিত।

অস্ট্রেলিয়া সিরিজের রেশ যেতে না যেতেই দেশে আগমণ নিউ জিল্যান্ড ক্রিকেট দলের। তাদের বিপক্ষে প্রথম ম্যাচের চিত্রটা একই। মন্থর উইকেটে রানের ফোয়ারা নেই। স্পিনারদের স্বর্গ হয়ে ওঠা উইকেটে নিউ জিল্যান্ড অলআউট ৬০ রানে। বাংলাদেশ লক্ষ্য তাড়ায় জিতে যায় ৭ উইকেট হাতে রেখে।

প্রশ্ন উঠছে বারবার, সামনেই যখন আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ তখন এমন উইকেটে খেলে কী লাভ! বিশ্বকাপ প্রস্তুতিটা কি হচ্ছে নাকি অতি সহায়ক উইকেটে কেবলই জেতার চিন্তা?

এসব নিয়ে ভাবনার দায়িত্বে যারা তাদের মুখে অবশ্য কোনো কথা নেই। কোচ রাসেল ডমিঙ্গো সিরিজ শুরুর আগে সরাসরিই জানিয়ে দিয়েছিলেন, ‘আমি মাঠকর্মী নই যে উইকেট বানাবো।’ 

তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম জয়ের নায়ক সাকিব আল হাসান যা বললেন তাতে মনে হচ্ছে জয়ের ধারাবাহিকতা ও অভ্যাস থাকা জরুরী। তাতে বড় মঞ্চে পারফর্ম করার সাহস ও আত্মবিশ্বাস বাড়ে। ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে আগে বাংলাদেশ ধারাবাহিকভাবে বেশ কয়েকটি ম্যাচ জিতেছিল। সেসব জয়ের আত্মবিশ্বাসে বাংলাদেশ সেবার ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো বড় দলকে হারিয়েছিল।  

১৪ বছর আগের বিশ্বকাপের স্মৃতি মনে করে এটিকেই সবচেয়ে বড় একটি প্রাপ্তি মনে করছেন সাকিব, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমরা ম্যাচ জিতেছি। এটা আমাদের জন্য খুবই ভালো বিশ্বকাপের পথে এগিয়ে যাওয়ায়। আমার মনে আছে, আমরা ২০০৭ বিশ্বকাপে যখন ভালো করি, তার আগে আমরা অনেকগুলো ম্যাচ জিতেছিলাম টানা, ওয়ানডেতে। ওটা আমাদের সহায়তা করেছিল ২০০৭ বিশ্বকাপে ভালো করতে। আমার মনে হয় এই জয়গুলি দলের আত্মবিশ্বাসকে ভালো অবস্থায় নিয়ে যাবে, যেখানে আমরা বিশ্বকাপে গিয়ে ভালো করতে পারি।’

কিউইদের বিপক্ষে ১০ রানে ২ উইকেট ও ব্যাটিংয়ে ২৫ রান করে ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন সাকিব। এর আগে অস্ট্রেলিয়া সিরিজেও সাকিব ছিলেন সিরিজসেরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সাকিবের এমন ফর্ম নিশ্চিতভাবেই লড়াইয়ে এগিয়ে রাখবে বাংলাদেশকে। সাকিবও চান, অলরাউন্ড পারফরম্যান্সে নিজেকে নিংড়ে দিতে।

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ