ঢাকা     সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৩ ১৪২৮ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪৩

অভিষেক টেস্টে বিরল রেকর্ড গড়লেন আইয়ার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৫, ২৮ নভেম্বর ২০২১  
অভিষেক টেস্টে বিরল রেকর্ড গড়লেন আইয়ার

নিউ জিল্যান্ডের বিপক্ষে কানপুর টেস্টে অভিষেক হয় শ্রেয়াস আইয়ারের। অভিষেক টেস্টের প্রথম ইনিংসেই সেঞ্চুরি হাঁকান তিনি। ১৭১ বল খেলে ১৩টি চার ও ২ ছক্কায় ১০৫ রানের ইনিংস খেলেন। আজ রোববার টেস্টের চতুর্থ দিনে ভারতের দ্বিতীয় ইনিংসেও হেসেছে তার। ১০৯ বল খেলে ৫টি চার ও ১ ছক্কায় হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। যদিও ব্যক্তিগত ৬৫ রানের মাথায় টিম সাউদির বলে পুল শট খেলতে গিয়ে ব্যাটের ওপরের অংশে লেগে টম ব্লানডেলের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন। 

কিন্তু তার আগেই তিনি গড়ে যান বিরল এক রেকর্ড। ভারতের ক্রিকেট ইতিহাসে একমাত্র ব্যাটসম্যান হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করার কীর্তি গড়েন। 

তবে আন্তর্জাতিক ক্রিকেটে এমন কীর্তি আছে আরও ১৫ জনের। সেই তালিকায় আইয়ার আছেন ১৬তম অবস্থানে।

অবশ্য আইয়ারের আগে আরও একজন ভারতীয় এই কীর্তি গড়েছিলেন। তিনি হলেন কুমার রনজিৎসিংজি। সেটাও গড়েছিলেন ১৮৯৬ সালে অর্থাৎ ১২৫ বছর আগে। তবে সেটা তিনি করেছিলেন ইংল্যান্ডের হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যানচেস্টারে।

সেই হিসেবে এই তালিকায় ৬ জন আছেন ইংল্যান্ডের, ৩ জন নিউ জিল্যান্ডের, পাকিস্তানের ৩ জন, ওয়েস্ট ইন্ডিজের ২ জন, দক্ষিণ আফ্রিকার ১ জন ও ভারতের ১ জন। 

অভিষেক টেস্টে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করাদের তালিকায় আছেন— জর্জ গুন (ইংল্যান্ড), হার্বিয়া কলিন্স (ইংল্যান্ড), পল গিব (ইংল্যান্ড), লরেন্স র (ওয়েস্ট ইন্ডিজ), রডনি রেডমন্ড (নিউ জিল্যান্ড), গর্ডন গ্রিনিজ (ওয়েস্ট ইন্ডিজ), আজহার মাহমুদ (পাকিস্তান), লো ভিনসেন্ট (নিউ জিল্যান্ড), স্কট স্টাইরিস (নিউ জিল্যান্ড), ইয়াসির হামিদ (পাকিস্তান), অ্যান্ড্রু স্ট্রাউস (ইংল্যান্ড), অ্যালিস্টার কুক (ইংল্যান্ড), উমর আকমল (পাকিস্তান) ও ফাপ ডু প্লেসিস (দক্ষিণ আফ্রিকা)।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়