ঢাকা     বুধবার   ১৮ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৯ ||  ১৬ শাওয়াল ১৪৪৩

বিপিএলের শুরুতেই ক্যাচ মিসের মহড়া 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১০, ২৬ জানুয়ারি ২০২২  
বিপিএলের শুরুতেই ক্যাচ মিসের মহড়া 

শীতের তীব্রতা না থাকলেও ঢাকার আকাশে বেশ কয়েকদিন সূর্যালোকের উপস্থিতি ছিলই না বললেই চলে। ভোর থেকে বিকেল কুয়াশার চাদরে মোড়ানো ছিল আকাশ। এমন আবহাওয়ার মাঝে হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর। ভর দুপুরে জ্বালাতে হয়েছে কৃত্রিম আলো। দিনের ম্যাচগুলো লো-স্কোরিং আর রাতে হচ্ছে মোটামুটি লড়াইয়ের পুঁজি। 

ম্যাচগুলোর ফলের পার্থক্য গড়ে দিচ্ছে ক্যাচ মিস কিংবা বাজে ফিল্ডিং। লো-স্কোরিং ম্যাচে বোলাররা যেটুকু কাজ করে পার্থক্য গড়ে দিবে তার পুরোটা ছাই হয়ে যায় ক্যাচ কিংবা ফিল্ডিং মিসে। এই যেমন ঢাকা পর্বে হওয়া ৮ ম্যাচের মধ্যে দুটিতে ছাড়া বাকিগুলোতে ক্যাচ মিস হয়েছে। সংখ্যায় পাঁচ-ছয় একেবারে  ২১টি, যা দৃষ্টিকটু। 

ক্যাচ মিস তো ম্যাচ মিস। কিন্তু আকাশে বল উঠলে যেন বেমালুম ভুলে যান ক্রিকেটাররা। ভালো বোলিং করেও যখন এমন হয়, তখন বোলার তার আত্মবিশ্বাস হারিয়ে বসে। একটা ক্যাচ মিসের খেসারত হিসেবে দিতে হয় বাড়তি ২০-২৫ রান। যেটা ম্যাচের চিত্রই বদলে দিচ্ছে।

এবারের আসরে ক্যাচ ছেড়ে দেওয়াদের তালিকার শীর্ষে আছেন, আন্দ্রে রাসেল তামিম ইকবালদের মতো অভিজ্ঞ ক্রিকেটাররা। টুর্নামেন্টে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ৩টি ক্যাচ ছেড়েছেন মিনিস্টার ঢাকার হয়ে খেলা ক্যারিবীয়ান সুপারস্টার রাসেল। আর একই দলের তামিম ইকবালের হাত ফসকেছে দুইবার। পরপর দুই ম্যাচে দুটি ক্যাচ ছেড়েছেন দেশসেরা এই ওপেনার। এ ছাড়া ক্যাচ মিস করেছেন থিসারা পেরেরা কিংবা বেনি হাওয়েলরাও।

দলীয় হিসেবে ৬বার প্রতিপক্ষের ক্যাচ ছেড়েছে মিনিস্টার ঢাকা। এ ছাড়া চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ৪টি, খুলনা টাইগার্স, ফরচুন বরিশাল, সিলেট সানরাইজার্স ৩টি করে ক্যাচ মিস করেছে। চট্টগ্রামের অধিনায়ক মেহেদি হাসান মিরাজই ক্যাচ হাতছাড়া করেছে দুবার। 

সন্ধ্যার ম্যাচে শিশিরের একটা প্রভাব থাকায় ক্যাচ মিসের খানিক সম্ভাবনা থাকতে পারে। কিন্তু তাই বলে দিনের ম্যাচগুলোতেও তা কি মেনে নেওয়া যায়! তবে আসরের ঢাকা পর্বে হওয়া আট ম্যাচের কেবল দুটিতে ক্যাচ মিসের উদাহরণ নেই। তাও শুরুর দুই ম্যাচ। কিন্তু এখন যেভাবে বাড়ছে তাতে সব দলেরই দুর্ভাবনা বাড়াচ্ছে।

বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা ও ফরচুন বরিশালের ব্যাটিং কোচ নাজমুল আবেদীন ফাহিম মনে করেন, ‘যথেষ্ট অনুশীলন না করার কারণে ক্যাচ মিস হতে পারে। হাই-ক্যাচিং অনুশীলনটা জরুরি। আবহাওয়ার দোষ দিয়ে কোনো লাভ নেই, ক্রিকেটারদের যথেষ্ট অনুশীলন করে ক্যাচিংয়ে পারদর্শী হতে হবে।’

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়