ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

রাবাদা-জানসেনে বিপাকে নিউ জিল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ২৬ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৪:৪৮, ২৬ ফেব্রুয়ারি ২০২২
রাবাদা-জানসেনে বিপাকে নিউ জিল্যান্ড

প্রথম টেস্ট বড় ব্যবধানে জিতে সিরিজে এগিয়ে আছে নিউ জিল্যান্ড। দ্বিতীয় টেস্ট জিতলেই হবে নতুন ইতিহাস। ৯০ বছর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতবে কিউইরা।

কিন্তু দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনেই ব্ল্যাক ক্যাপসদের স্বপ্নে ধাক্কা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসু রাবাদা ও মার্কো জানসেন। তাদের বোলিং তোপে ১৫৭ রান তুলতেই সফরকারীরা হারিয়ে বসেছে ৫ উইকেট। প্রোটিয়াদের প্রথম ইনিংস থেকে তারা এখনো পিছিয়ে আছে ২০৭ রানে। ক্রিজে আছেন দ্রায়িল মিচেল (২৯) ও কলিন ডি গ্র্যান্ডহোম (৫৪)।

২৬.৩ ওভারের মাথায় ৯১ রানে ৫ উইকেট হারানোর পর তারা দুজন দলের হাল ধরেন। ৪৫ ওভারে দিন শেষ করেন। ষষ্ঠ উইকেট জুটিতে তারা দুজন ৬৬ রান তুলেছেন।

তার আগে নিউ জিল্যান্ড শিবিরে আতঙ্ক ছড়ান রাবাদা ও জানসেন। প্রথম ওভারে দলীয় ৪ রানে ব্যক্তিগত রানের খাতা খোলার আগেই টম লাথামকে আউট করেন রাবাদা। উইকেটের পেছনে কাইলে ভেরেনির হাতে ক্যাচ দেন তিনি। পঞ্চম ওভারের প্রথম বলে দলীয় ৯ রানে একইভাবে উইল ইয়াংকে ফেরান রাবাদা। ৩ রান করেন ইয়াং।

সেখান থেকে বিপর্যয় সামাল দেন ডেভন কনওয়ে ও হেনরি নিকোলস। এরপর জোড়া আঘাত করেন জানসেন। ৫১ রানের মাথায় কনওয়েকে উইকেটের পেছনে ভেরেনির হাতে তালুবন্দি করিয়ে সাজঘরে পাঠান। ১৬ রান করেন কনওয়ে। ৮৩ রানের মাথায় নিকোলসকে ব্যাকওয়ার্ড পয়েন্টে সারেল এরউইয়ির হাতে তালুবন্দি করিয়ে ফেরান। ৩৯ রান করেন নিকোলস।

এরপর ৯১ রানের মাথায় টম ব্লানডেলকে সরাসরি বোল্ড করে নিউ জিল্যান্ডকে বিপাকে ফেলেন রাবাদা।

তার আগে ৩ উইকেট হারিয়ে ২৩৮ রান তুলে প্রথম দিন শেষ করা দক্ষিণ আফ্রিকা বাকি ৭ উইকেট হারিয়ে দলীয় সংগ্রহে ১২৬ রান যোগ করতে পারে। বল হাতে নিউ জিল্যান্ডের নেইল ওয়াগনার ৪টি ও ম্যাট হেনরি ৩টি উইকেট নেন। ২টি উইকেট নেন কাইল জেমিসন।

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা:
প্রথম ইনিংস- ৩৬৪/১০ ( সারিল ১০৮, মার্করাম ৪২; ওয়াগনার ৪/৩১, হেনরি ৩/৩৫)।

নিউ জিল্যান্ড:
প্রথম ইনিংস- ১৫৭/৫ (গ্র্যান্ডহোম ৫৪*, নিকোলস ৩৯; রাবাদা ৩/৩৭, জানসেন ২/৪৮)।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়