ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চট্টগ্রাম টেস্টে হতে পারতো বড় অর্জন, হয়েছে সামান্য

সালেক সুফী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ২০ মে ২০২২  
চট্টগ্রাম টেস্টে হতে পারতো বড় অর্জন, হয়েছে সামান্য

চট্টগ্রামে সাগরপাড়ের সাগরিকায় জহুর আহমেদ চৌধুরী আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে অনুর্বর উইকেটে ৫ দিনে খেলা আড়াই ইনিংসের বেশি হয়নি। যতটুকু হয়েছে, চুলচেরা বিশ্লেষণ করলে নিয়ন্ত্রণ স্বাগতিক বাংলাদেশের হাতেই ছিল। কিছুটা ভাগ্য বিড়ম্বনা, কিছুটা কৌশলের ত্রুটির  কারণে শ্রীলঙ্কার বিপক্ষে চরম কাঙ্ক্ষিত প্রথম টেস্ট জয় হাতছানি দিয়েও নীলিমায় নিঃশেষ হয়ে গেল। দুই দেশের মাঝে এযাবত বাংলাদেশে খেলা ৯ টেস্টে জয় অধরা রয়ে গেল। শ্রীলঙ্কা জিতেছে ৬ টেস্ট। এমনিতেই ব্যাটিং স্বর্গ বলে সুখ্যাতি বা অখ্যাতি আছে চট্টগ্রাম উইকেটের, তারপরও ৫ দিন খেলেও আরো একটি নিষ্ফলা টেস্ট থেকে দুটি দলেরই কিছু অর্জন আছে।

শ্রীলঙ্কার ৩৯৭ রানের জবাবে ৪৬৫ রান তুলে বাংলাদেশ ৬৮ রানে এগিয়ে ছিল। একটু কৌশলী ব্যাটিং করলে লিড ১২০-১৫০ হলেও হতে পারতো। তার পরেও শেষ দিনে এক পর্যায়ে ৪ উইকেটে ১১০ রান হলে জয়ের সুযোগ তৈরি হয়েছিল। সেখান থেকে ১৬১ রানে ৬ উইকেট হয়ে যাওয়ার পর শেষ পেরেক ঠুকে দিতে পারেনি বাংলাদেশ তারা কয়েকটি সুযোগ হারানোর কারণে এবং দিনেশ চান্দিমাল ও নিরোশান ডিকবেলার অবিচ্ছিন্ন ৯৯ রানের জুটির কল্যাণে। অনুর্বর জমিনে নিষ্ফলা চাষবাস।

পূর্ণ শক্তির ভারত দলের সঙ্গে ভালো খেলেও হোয়াইটওয়াশ হয়ে বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা। দেশে ওদের চলছে  লঙ্কাকাণ্ড। বাংলাদেশে এসে প্রস্তুতির সুযোগ পেয়েছে নিতান্তই সামান্য। অপরদিকে বাংলাদেশ খর্বশক্তির দক্ষিণ আফ্রিকার কাছে বিপর্যস্ত হয়ে ফিরেছে। দেশের মাটিতে অধিকাংশ খেলোয়াড় কিছু স্থানীয় ক্রিকেট খেলার সুযোগ পেয়েছিল। ইনফর্ম তুখোড় পেসার তাসকিনের ফিট না থাকা এবং অন্যতম সেরা চৌকষ খেলোয়াড় মেহেদী হাসান মিরাজ আহত হয়ে সিরিজ থেকে ছিটকে পড়ায় বাংলাদেশ দলের ভারসাম্য বিঘ্নিত ছিল। তবে কিছুটা নাটকীয়তার পর বিশ্বসেরা চৌকষ তারকা সাকিব আল হাসান শেষ মুহূর্তে যুক্ত হওয়ায় তুল্যমান বিচারে বাংলাদেশ এগিয়ে ছিল। শ্রীলঙ্কা দলের ব্যাটিং সুসংহত থাকলেও সুরাঙ্গা লাকমাল, দুষ্মন্ত চামিরা, হাসারাঙ্গা ডি সিলভা না থাকায় অপেক্ষাকৃত অনভিজ্ঞ ছিল।

টস ভাগ্য অতিথি দলের অনুকূলে থাকায় প্রতীকি সুবিধা পেয়েছিল। প্রচণ্ড গরমে গুমোট পরিবেশে শুরু হয় ম্যাচ। মিরাজের অবর্তমানে দলে ফেরা দীর্ঘদেহী নাঈম ইসলাম ক্রমাগত সঠিক চ্যানেলে বল করে চেপে ধরেছিলেন অতিথিদের। একপ্রান্তে অভিজ্ঞ সাকিব স্বভাবসুলভ মিতব্যয়ী লেন্থে বল করে কোণঠাসা করে রেখেছিলেন। খালেদের বলে লিটনের হাতে তালুবন্দি হলেও কেউ আপিল না করায় অভিজ্ঞ ম্যাথুজ ১৯৯ রান করে দলকে স্বস্তির স্থানে নিয়ে যান। কেন এমন হয় বাংলাদেশের ক্ষেত্রেই বারবার!

ভুল ডিআরএস, নিশ্চিত ডটের আবেদন না করা। ম্যাচ শেষে বলতেই হয় মাথুজ অল্প রানে ফিরে গেলে হয়তো বাংলাদেশ আগে থেকেই চালকের ভূমিকায় থাকতো। এরপরও কিন্তু নাঈম-সাকিবযুগল স্পিনে ৩২৮ রানে ৮ উইকেট হারিয়েছিল অতিথি দল। একপ্রান্তে ম্যাচ নির্ধারণী ইনিংস খেলে ম্যাথুজ দলকে নিয়ে গেলেন ৩৯৭ রানে। দুর্ভাগ্য এমন ইনিংস খেলেও ১৯৯ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হলেন তিনি। বাংলাদেশের অর্জন তরুণ নাঈমের ৬/১০৫। হয়তো সুযোগগুলো হাতছাড়া না হলে অতিথি দল ৩০০ রানেই গুটিয়ে যেতো।

একদিন এবং দুই সেশন পার হওয়া টেস্টের মেজাজ অনুযায়ী বাংলাদেশ দল কিন্তু উড়ন্ত সূচনা করেছিল। তামিম-জয় স্বাচ্ছন্দে খেলে ১৬২ রানের শক্ত ভিত্তি গড়ে দেওয়ার পর শান্ত, মমিনুলের চটজলদি বিদায়ে প্রথম ধাক্কা খেলো বাংলাদেশ। অতিথি দলের কনকাশন সাব কাসুন রাজিথার সুইংয়ের মুখে বিপর্যস্ত দুই টপ অর্ডার ব্যাটসম্যান। অন্যদিকে তামিম সমহিমায় দেদীপ্যমান থেকে দশম সেঞ্চুরি তুলে নিলেন। দুর্ভাগ্য প্রচণ্ড গরমে হাতের কব্জি ক্র্যাম্প করায় ১৩৩ রান করে অবসর নিয়েছিল তিনি।

তবে নিজেকে ফিরে পাওয়ার যুদ্ধে থাকা মুশফিক আর জ্বলজ্বলে ফর্মের লিটন চমৎকার খেলে আশার প্রদীপ জ্বেলে রেখেছিলেন তৃতীয় দিন শেষে। চতুর্থ সকালে কিন্তু ম্যাচের আরো একটি টার্নিং পয়েন্ট ছিল। বলব বাংলাদেশের মাঝে ম্যাচ জয়ের ক্ষুধা দৃশ্যমান হলো না। প্রথম সেশনে উইকেটবিহীন ২৩ ওভারে রান আসলো ৬৭। এখানেই বাংলাদেশ সুযোগ হারাল।

বিরতির পর আবারও জোড়া উইকেট ফিরে গেলেন লিটন, তামিম এবং কিছু পরে সাকিব। শত রান করা মুশফিক বাংলাদেশের হয়ে প্রথম ৫০০০ টেস্ট রানের এলিট ক্লাবে সদস্য হলেও ৬৮ রানের লিড যুৎসই হয়। চতুর্থ বিকেলে ৩৯ রানে ২ উইকেট হারিয়ে  ধুঁকছিল অতিথি দল। উইকেট কিন্তু বৈরী আচরণ করেনি। ঝড়ের গতিতে কুশল মেন্ডিস-দিমুথ করুণারত্নে শুরু করে প্রথম ঘণ্টায় তুলে নিয়েছিলেন ৬৭ রান। তাইজুল মোক্ষম সময়ে মেন্ডিস ও ম্যাথুজকে না ফেরালে হয়তো বাংলাদেশ চাপে পড়তো। হয়নি সেটা, এরপর অতিথি দল ম্যাচ ধরে রাখায় ব্রতী হয়েছে। লাঞ্চ-চা বিরতির মাঝে আরো দুটি উইকেট তুলে নিয়ে কিছু সম্ভাবনা জাগালেও আবারও কিছু ক্যাচ ফসকে গেল। ভালো ব্যাটিং করে ম্যাচ রক্ষা করল শ্রীলঙ্কা।

তাই বলছিলাম, বাংলাদেশের সুযোগ ছিল আরো বড় অর্জনের। ব্যাটিং বোলিং মিলিয়ে নিয়ন্ত্রণ বেশিরভাগ সময়ে বাংলাদেশের হাতেই ছিল। কিন্তু সেটি সবকিছু মিলিয়ে ম্যাচ জয়ের জন্য পর্যাপ্ত ছিল না। শ্রীলঙ্কা ম্যাচ রক্ষা করা ছাড়াও দুই ইনিংসে অধিকাংশ ব্যাটসম্যান দীর্ঘ সময়ে ব্যাট করে ঢাকা টেস্টের জন্য আদর্শ প্রস্তুতি নিয়েছেন বলা যায়। ৫ বোলার নিয়ে বাংলাদেশের খেলা ভালো সিদ্ধান্ত ছিল। নাহলে শরিফুল আহত হবার পর আরো বিপদে পড়তো বাংলাদেশ। তামিম, জয়, মুশফিক ও লিটনের ব্যাটিং এবং নাঈম, তাইজুল, সাকিবের বোলিং স্বস্তির। তবে টপ অর্ডার ব্যাটিংয়ে শান্ত, ‍মুমিনুল নিয়ে কিছুটা চিন্তা আসবেই। হয়তো ঢাকা টেস্ট পাল্টে দিবে। শরিফুল ছিটকে পড়ায় পেস বোলিং সীমিত হয়ে পড়বে।

লেখক: অস্ট্রেলিয়া প্রবাসী ক্রিকেট বিশ্লেষক।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়