ঢাকা     বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৯ ||  ১২ জমাদিউল আউয়াল ১৪১৪

৫০-এ দাদা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৮, ৮ জুলাই ২০২২   আপডেট: ১৩:৫১, ৮ জুলাই ২০২২
৫০-এ দাদা

লিজেন্ডারি ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বয়সের ‘হাফ সেঞ্চুরি’ মারলেন। ভারতীয় ক্রিকেটের দাদার ৫০তম জন্মদিন শুক্রবার। ১৯৭২ সালের ৭ জুলাই কলকাতার বেহালায় জন্মগ্রহণ করেন তিনি।

সৌরভের জন্মদিনে সোশ্যাল মিডিয়া ভরে গেছে শুভেচ্ছায়। ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই টুইট করেছে, ‘টিম ইন্ডিয়ার সাবেক অধিনায়ক ও বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলিকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা।’

একসময়ের সতীর্থ ও সাবেক ব্যাটসম্যান যুবরাজ সিং লিখেছেন, ‘শুভ জন্মদিন দাদা! আপনি ছিলেন একজন সেরা বন্ধু, একজন প্রভাবশালী অধিনায়ক ও একজন সিনিয়র যার কাছ থেকে যে কোনো তরুণ শিখতে চাইবে। আপনার বিশেষ দিনে সুস্বাস্থ্য ও সুখ কামনা করি। অনেক ভালোবাসা এবং সবসময় শুভকামনা।’

লম্বা সময় ধরে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক ছিলেন সৌরভ (২১ টেস্ট জয়)। ২০১৩ সালে যে সংখ্যায় তাকে ছাড়িয়ে যান মহেন্দ্র সিং ধোনি। ১১৩ টেস্ট ও ৩১১ ওয়ানডেতে তার রান ৭২১২ ও ১১৩৬৩। এর মধ্যে ৪৯ টেস্টে ছিলেন অধিনায়ক, যার ১৫টি ড্র।

২২ ওয়ানডে সেঞ্চুরি ও ৭২ ফিফটি রয়েছে সৌরভের নামের পাশে। টেস্টে সেঞ্চুরি ১৬টি ও হাফ সেঞ্চুরি ৩৫টি। 

১৯৯২ সালের জানুয়ারিতে ব্রিসবেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক। ১৯৯৬ সালে আইকনিক লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে ইংল্যান্ডের বিপক্ষে ঝলমলে সেঞ্চুরি করেন, তারপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

২০০১ সালে স্টিভ ওয়াহর অদম্য অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ এ হোম টেস্ট সিরিজ জয় নিয়ে যায় তাকে অনন্য উচ্চতায়। ২০০৩ বিশ্বকাপে তার নেতৃত্বে ফাইনালও খেলে ভারত, কিন্তু হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে।

২০০৮ সালের নভেম্বরে নাগপুরে জাতীয় দলের জার্সি শেষবার পরেন অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে।

ক্রিকেট ছেড়ে বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধানের দায়িত্ব পালন করেন। ২০১৯ সালে দায়িত্ব নেন বিসিসিআই প্রেসিডেন্টের।  

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়