ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শ্রীলঙ্কার প্রতিশোধ নাকি আফগানিস্তানের দাপট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৮, ৩ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৬:৩৪, ৩ সেপ্টেম্বর ২০২২
শ্রীলঙ্কার প্রতিশোধ নাকি আফগানিস্তানের দাপট

এশিয়া কাপের পর্দা উঠেছিল শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ম্যাচ দিয়ে। আজ তাদের ম্যাচ দিয়েই শুরু হচ্ছে সুপার ফোরের লড়াই। ছয় দলের প্রতিযোগিতায় এখন টিকে আছে চার দল।শ্রীলঙ্কা, আফগানিস্তানের সঙ্গে ভারত ও পাকিস্তান।

চার দল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে একে অপরের সঙ্গে খেলবে। পয়েন্ট তালিকার সেরা দুই দল যাবে ফাইনালে। মহাদেশীয় এই প্রতিযোগিতায় বাংলাদেশকে অন্যতম পরাশক্তি ভাবা হলেও তারা বিদায় নিয়েছে প্রথম পর্ব থেকে। বাছাইপর্বের চ‌্যাম্পিয়ন হংকংও বিদায় নিয়েছে শূন‌্য হাতে। 

বাংলাদেশের জায়গাটা দখল করে নিয়েছে আফগানিস্তান। ভারতের মতো তারাও গ্রুপ পর্বে দুই ম্যাচে জয় পেয়েছিল। শ্রীলঙ্কাকে স্রেফ উড়িয়ে মিশন শুরু করার পর বাংলাদেশকেও নিজেদের সামনে টিকতে দেয়নি। এবার তাদের সামনে সুপার ফোরের লড়াই। 

শ্রীলঙ্কার জন্য লড়াইটা প্রতিশোধের। আফগানিস্তানের দাপট ধরে রাখার চ্যালেঞ্জ। দুই ম্যাচে তারা যেভাবে পারফরম্যান্স করেছে তাতে ক্রিকেটবোদ্ধারা ভারত ও পাকিস্তানকেও সতর্ক থাকতে বলেছে। শিরোপার অন্যতম দাবিদারও ভাবা হচ্ছে তাদের। কিন্তু আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মদ নবী অত দূরের চিন্তা করছেন না।  

‘ফাইনাল অনেক দূরের চিন্তা। আমাদের সামনে পরের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। যাদেরকে নিয়েই আমরা ভাবছি। আমরা শ্রীলঙ্কাকে হারালেও সতর্ক। কারণ তারা বাংলাদেশকে হারিয়ে এখানে এসেছে। জয়ের চিন্তা করছি। সেভাবেই নিজেদের উজার করে দেব।’ – বলেছেন নবী। 

প্রথম ম্যাচ হেরে শ্রীলঙ্কা পথ ভুলেছিল। বাংলাদেশকে হারিয়ে ফিরে এসেছে দারুণভাবে। দলটির অধিনায়ক দাশুন শানাকা কণ্ঠে প্রতিশোধের ভাষা নেই। বরং আফগানিস্তানকে সমীহ করে এগিয়ে যাওয়ার জয়গান গাইছেন, ‘আফগানিস্তান কতটা শক্ত প্রতিপক্ষ আমরা দেখেছি। আমাদেরকে বাড়তি সতর্কতা দেখাতেই হবে। এই ম্যাচটি আমাদের নতুন করে শুরু করতে হবে। ছেলেরা জিততে আত্মবিশ্বাসী। সেভাবেই আমরা প্রস্তুতি নিয়েছি। আশা করছি নিজেদের ভুলগুলো শুধরে সামনে এগিয়ে যেতে পারব।’   

ঐতিহ্য, পরিসংখ্যান বিচারে শ্রীলঙ্কা এগিয়ে। কিন্তু অভিজ্ঞতায় আফগানিস্তান টইটুম্বুর। নবী, রশিদ, মুজিব, নাজিবুল্লাহ নিজেদের দিনে সেরা। অন্যদিকে শানাকা, মেন্ডিস, কুরুনারত্নে, রাজাপাকসে অভিজ্ঞতার বিবেচনায় পিছিয়ে থাকলেও শক্তি ও সামর্থ্যে সমানে সমান।

আজকের লড়াইটা একপেশে হবে না তা অনুমান করা যাচ্ছে। সেদিনের ধাক্কা শ্রীলঙ্কা কাটিয়ে উঠবে। আফগানিস্তানের লক্ষ্য দাপট দেখানো। সেই কাজটা ঠিকঠাক করতে পারলে আরেকটি জয়ের দিকেই তারা এগিয়ে যাবে।

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়