ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

এই দিনটি যদি কখনও না আসতো: ফেদেরারের অবসরে নাদাল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ১৬ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১০:৫৯, ১৬ সেপ্টেম্বর ২০২২
এই দিনটি যদি কখনও না আসতো: ফেদেরারের অবসরে নাদাল

টেনিসের সবচেয়ে আকাঙ্ক্ষিত ম্যাচ কোনটি, এই প্রশ্নে সেকেন্ডের মধ্যেই উত্তর আসবে রাফায়েল নাদাল বনাম রজার ফেদেরার। দুজনের সঙ্গে একই সুতোয় গাঁথা টেনিস। তাদের একজন সবাইকে চমকে দিয়ে অবসরের ঘোষণা দিলেন। ‘প্রিয় বন্ধু ও প্রতিদ্বন্দ্বীর’ বিদায়ের ঘোষণায় মর্মাহত নাদাল।

বৃহস্পতিবার এক সোশ্যাল মিডিয়া পোস্টে অবসরের ঘোষণা দেন সুইশ কিংবদন্তি, আগামী ২৩ সেপ্টেম্বর লেভার কাপ খেলেই র‌্যাকেট তুলে রাখবেন চিরদিনের জন্য। এমন সিদ্ধান্ত আসতে পারে, কেউ ঘুণাক্ষরেও ভাবেননি। উইম্বলডনের শতবর্ষ উদযাপনের মুহূর্তে তিনি বলেছিলেন, অন্তত আরেকবার সবুজ ঘাসের কোর্টে ফিরতে চান। এই বছরের শেষ দিকে বাসেলেও ফেরার ইঙ্গিত দেন। কিন্তু সবাইকে চমকে দিলেন বিদায়ের ঘোষণায়।

নাদাল ২০ বারের  গ্র্যান্ড স্লামজয়ীকে নিয়ে লিখেছেন, ‘প্রিয় রজার, আমার বন্ধু ও প্রতিদ্বন্দ্বী, এই দিনটি যদি কখনও না আসতো। ব্যক্তিগতভাবে আমার জন্য এবং সারা বিশ্বের খেলাধুলার জন্য দুঃখের দিন। এতগুলো বছর তোমার সঙ্গে খেলা একই সঙ্গে আনন্দের এবং সম্মানের, বিশেষ প্রাপ্তি। কোর্টের ভেতর ও বাইরে অনেক চমৎকার মুহূর্ত কেটেছে।’

নাদাল বলেন, ভবিষ্যতেও এক সঙ্গে কাজ করবেন তারা। এই দুজন লেভার কাপে টিম ইউরোপের হয়ে লড়বেন। অবসরের ঘোষণায় তাই এই টুর্নামেন্ট হতে যাচ্ছে বহুল আকাঙ্ক্ষিত।

রেকর্ড ২২ বারের গ্র্যান্ড স্লাম জয়ী বলেছেন, ‘ভবিষ্যতে আমরা অনেক মুহূর্ত একসঙ্গে ভাগাভাগি করবো, একসঙ্গে করার অনেক কিছু আছে, আমরা সেটা জানি। এখনকার জন্য, আমি তোমার স্ত্রী মিরকা, তোমার বাচ্চা, পরিবারের সঙ্গে সুখে কাটানোর শুভ কামনা জানাচ্ছি। সামনের দিনগুলো উপভোগ করো, দেখা হবে লন্ডনে।’

ফেদেরার ও নাদালের প্রতিদ্বন্দ্বিতা ছিল সবচেয়ে প্রতীক্ষিত। দুই গ্রেট এটিপিতে ৪০ বার মুখোমুখি হয়েছে, যেখানে নাদাল ২৪টি জয়ে এগিয়ে। আর মেজরে মোট ১৪ বারের দেখাতেও স্প্যানিশ তারকা ১০-৪ এ এগিয়ে। এই লড়াইয়ে দাড়ি টেনে টেনিসে যেন এক বড় শূন্যতা তৈরি করে দিলেন ফেদেরার।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়