ঢাকা     শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৮ ১৪২৯ ||  ০৭ জমাদিউল আউয়াল ১৪১৪

‘খরচ বেশি, আইপিএল-পিএসএল মানের বিপিএল সম্ভব না’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪১, ২৬ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২০:১৩, ২৬ সেপ্টেম্বর ২০২২
‘খরচ বেশি, আইপিএল-পিএসএল মানের বিপিএল সম্ভব না’

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গেল আসরের ফাইনাল শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, আইপিএলের পরেই বিপিএলের অবস্থান। মানের দিক বিপিএল আইপিএলের পরেই এমন কথা বারবার বলেছিলেন পাপন। কিন্তু বাস্তবতার নিরিখে শুধু আইপিএল নয়, পরে আসা অন্যান্য ফ্র‍্যাঞ্চাইজি লিগ থেকেও পিছিয়ে আছে বিপিএল।

এবার সেই কথাটিই যেন স্বীকার করে নিলেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। সোমবার (২৬ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সরাসরিই জানিয়েছেন, খরচ বেশির কারণে আইপিএল-পিএসএল মানের বিপিএল করা সম্ভব না।

মল্লিক বলেন, ‘প্যারামিটার দিয়ে বলতে পারব না, আমরা একেবারে আইপিএলে মানের বা পিএসএল যে মানে করা হচ্ছে সে মানের না। আইপিএল কিংবা পিএসএল-এর মানের বিপিএল করা আমাদের জন্য এই মুহুর্তে কঠিন হবে। কারণ, এটা অনেক খরচের ব্যাপার।’

বিপিএল শুরুর বহু পরে এসেও বিশ্বের বেশ কয়েকটি ফ্র‍্যাঞ্চাইজি লিগ মানের দিক থেকে অনেক উপরে অবস্থান করছে। অথচ বিপিএলের কোনো কাঠামোই তৈরি হয়নি এখন পর্যন্ত। এক এক আসরে একেক নিয়ম। দল কিংবা দলের মালিকানায়ও দেখা যায় ভিন্নতা। এ ছাড়া পারিশ্রমিকসহ নানা কারণে বিতর্ক লেগেই থাকছে। এবার অবশ্য তিন আসরের জন্য সব ঠিকঠাক করেছে গভর্নিং কাউন্সিল। সেটিও ঠিকঠাক বাস্তাবায়ন হয় কী না দেখার বিষয়।

শুরু দিকে ফ্র‍্যাঞ্চাইজি লিগ কম থাকায় বিপিএল অনেক দূর চলে গিয়েছিল বলে মনে করেন মল্লিক। তাদের লক্ষ্য এখন ঘরোয়ার সেরা আসরে রুপান্তরিত করা।

মল্লিক বলেন, ‘তখন কিন্তু এতগুলি টুর্নামেন্ট হতো না। সে জায়গায় আমরা ভাল অবস্থায় চলে গিয়েছিলাম। এখন বিশ্বে অনেকগুলো ভালো টুর্নামেন্ট চলে এসেছে। সিপিএল হচ্ছে, পিএসএল হচ্ছে, বিগ ব্যাশ হচ্ছে, ইউএই লিগ আসলো, সাউথ আফ্রিকা করছে, সামনে শ্রীলঙ্কা করবে। এটা তুলনা করা কঠিন। আমরা চাই আমাদের ঘরোয়া অন্যতম সেরা টুর্নামেন্ট করতে।’

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়