ঢাকা     বুধবার   ১৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১ ১৪৩১

মাহমুদউল্লাহকে দলে কেন প্রয়োজন 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৩৪, ২৭ জুলাই ২০২৩  
মাহমুদউল্লাহকে দলে কেন প্রয়োজন 

‘(মাহমুদউল্লাহ) রিয়াদ পারফর্ম করে, রিয়াদের পারফরম্যান্স আলাদা করে উপলব্ধি করা যায়’-আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপ দলে মাহমুদউল্লাহ রিয়াদের গুরুত্ব নিয়ে এভাবে বলেছেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

মাশরাফি জানেন, বড় টুর্নামেন্টে মাহমুদউল্লাহর জ্বলে ওঠাস অভ্যাস। কারণ তার অধীনেই যে দুটো বড় টুর্নামেন্টে মাহমুদউল্লাহ ব্যাট হাতে দেখিয়েছেন নির্ভরতা। ২০১৫ সালে অ্যাডিলেডে ইংল্যান্ড বধের মহাকাব্য না লিখতেই ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলেন দুর্দান্ত এক ইনিংস।

বিশ্বকাপের আসরে তামিম ইকবালের (৯৫) রান টপকে ইংলিশদের বিপক্ষে গড়েছেন প্রথম বাংলাদেশি হিসেবে সেঞ্চুরির কীর্তি। বাংলাদেশ পায় ইতিহাসের অন্যতম এক স্মরণীয় জয়। পরের ম্যাচেও নিউ জিল্যান্ডের বিপক্ষে হাঁকান শতক, দুর্ভাগ্য বাংলাদেশ এই ম্যাচে জয় পায়নি। এরপর চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাকিব আল হাসানের সঙ্গে রেকর্ড জুটি গড়ে কিউইদের বিপক্ষে জয় এনে দেন। সেঞ্চুরি করেন দুজনেই।

গতকাল সংবাদ মাধ্যমে মাশরাফি বলেন, ‘ওর (মাহমুদউল্লাহর)  অভিজ্ঞতা যেটা বলে আন্তর্জাতিক ক্রিকেটে, আইসিসি টুর্নামেন্টের সবসময় জেনে আসছি, রিয়াদ পারফর্ম করে, রিয়াদের পারফরম্যান্স আলাদা করে রিকগনাইজ (উপলব্ধি) করা যায়। উনারা হয়তো (পারফরম্যান্স) বিবেচনায় নেবেন, সবকিছু চিন্তা করে আমি আশা করছি যে বেশ সম্ভাব্য সিদ্ধান্তটা নেবে (টিম ম্যানেজম্যান্ট)।

‘সেটাতো আমি আগেও বললাম টিম ম্যানেজম্যান্ট যারা দেখছে, হাথুরুসিংহে আছে, কোচ, ক্যাপ্টেন, নির্বাচকরা আছে, উনারা সিদ্ধান্ত নেবেন। একই সময়ে এটাও বলছি সিদ্ধান্ত নিলে যে সাফল্য আসবে তাতো না, তাকে (মাহমুদউল্লাহ) যেয়ে ওখানে ভালো খেলতে হবে।’

শুধু দুই সেঞ্চুরি দিয়ে বড় মঞ্চে মাহমুদউল্লাহর গুরুত্ব বোঝা যাবে কমই। ২০১৫ বিশ্বকাপে দুটি সেঞ্চুরি ও ১টি ফিফটিসহ মাহমুদউল্লাহ ৩৬৫ রান করেন। যা বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ। সবমিলিয়ে নবম সর্বোচ্চ। ২০১৯ বিশ্বকাপে ৭ ম্যাচের ৬ ইনিংসে করেন ২১৯ রান। আর ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৪ ম্যাচে ১ সেঞ্চুরিসহ করেন ১৩৭ রান। ২ ম্যাচে থেকে অপরাজিত। 

মাহমুদউল্লাহর ক্যারিয়ার নিয়ে বলতে গিয়ে মাশরাফি বলেন,  ‘মাহমুদউল্লাহ রিয়াদ তার পুরো ক্যারিয়ারে যা করেছে সেটা আলাদাভাবে বর্ণনা করার কিছু নাই, আমরা সবাই জানি। সে ফাইটার, সে দেশের জন্য অনেক কিছু করেছে। আমারতো আর আলাদা করে কিছু বলার নেই।’

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়