ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

হার-জিত মুখ্য নয়, ‘বাজবল’ চালিয়ে যাবেন ম্যাককালাম

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ৫ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১১:০৪, ৫ ডিসেম্বর ২০২৩
হার-জিত মুখ্য নয়, ‘বাজবল’ চালিয়ে যাবেন ম্যাককালাম

টেস্ট ক্রিকেট সাধারণত ধৈর্য্য নিয়ে খেলতে হয়। ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটের ঐতিহ্যে হঠাৎ করেই আগমন ‘বাজবল’ তত্ত্বের। যার জনক ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালাম। টেস্ট ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তুলেছে এই 'বাজবল' তত্ত্ব। ফলে ৫ দিনের টেস্ট হয়ে উঠেছে আরো আক্রমণাত্মক। ভারতের মাটিতেও ‘বাজবল’ চালিয়ে যাবেন ম্যাককালাম।

আগামী বছরের শুরুতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ভারত সফর করবে ইংল্যান্ড। ভারতের মাটিতে উইকেট মূলত স্পিন নির্ভর। তাতে বাজবল কতটা কার্যকর হবে তা নিয়ে প্রশ্ন রয়েছে। কারণ বাজবল তত্ত্ব দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের বিপক্ষে বুমেরাং হয়ে ফিরে এসেছে। তবে এ কারণে নিজেদের ব্র্যান্ড অব ক্রিকেট থেকে পিছু হটবে না ইংল্যান্ড।

এ প্রসঙ্গে ম্যাককালাম বলেন, 'ভারতে পাঁচ টেস্টের সিরিজে আমরা কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হবো। আমি সিরিজটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। সবাই চায় সেরা দলের বিপক্ষে নিজেদের পরখ করতে। আমি বিশ্বাস করি ভারত নিজেদের কন্ডিশনে সেরা দল। এটা আমাদের জন্য দারুণ চ্যালেঞ্জ। যদি সফল হই দুর্দান্ত ব্যাপার হবে। আর সফল না হলেও জানি আমাদের কি করতে হবে।’

বাজবল নিয়ে ইংলিশ কোচ আরও বলেন, 'আমরা খেলাটি (বাজবল) খেলছি, কারণ ক্রিকেটকে ভালোবাসি এবং ক্রিকেটে যতটা ভালো করা যায় তার চেষ্টা করছি। আপনি যখন দায়িত্বে থাকবেন তখন নিশ্চিত করতে হবে খেলাটি আপনি উপভোগ করছেন এবং এটি (উপভোগ) করার জন্য আপনার ক্যারিয়ারের শেষ পর্যন্ত অপেক্ষা করা উচিত নয়।’

ম্যাককালাম অবশ্য তার তত্ত্বে ঠিক থাকলেও ভারতের মাটিতে ইংল্যান্ডের শেষ দুই টেস্ট সিরিজের স্মৃতি সুখকর নয়। ২০১৬-১৭ মৌসুমে ২-১ ও ২০২০-২১ মৌসুমে ৩-১ ব্যবধানে সিরিজ হেরেছিল ইংল্যান্ড। তবে ম্যাককালের অধীনে ইংলিশদের সফলতার হারই বেশি। এখন পর্যন্ত ১৯ টেস্টের ১৩টিতেই জয় পেয়েছে ইংলিশরা। বিপরীতে হেরেছে একটিতে ও ড্র হয়েছে একটি ম্যাচ।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়