ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

ইরানের কাছে হেরে চারবারের চ্যাম্পিয়ন জাপানের বিদায়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ৪ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:৩৯, ৪ ফেব্রুয়ারি ২০২৪
ইরানের কাছে হেরে চারবারের চ্যাম্পিয়ন জাপানের বিদায়

এশিয়ান কাপের অন্যতম ফেভারিট দল জাপান। এই আসরের চারবারের চ্যাম্পিয়ন দলও তারা। তবে এবার আর পারলো না এশিয়ার দেশটি। কোয়ার্টার ফাইনালেই থেমে গেল এশিয়ান কাপের রেকর্ড চ্যাম্পিয়নদের পথচলা। ইরানের কাছে ২-০ গোলের ব্যবধানে হেরেছে জাপান।

ম্যাচে নির্ধারিত সময় পর্যন্ত সমতা থাকলেও যোগ করা ষষ্ঠ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জাপানের হৃদয় ভাঙেন ইরানের অধিনায়ক আলিরেজা জাহানবক্স। এশিয়ান কাপে সবশেষ ১৯৭৬ সালে শিরোপা জিতেছিল ইরান। এরপর এ নিয়ে সপ্তমবারের মতো সেমিফাইনালে উঠলো তারা। 

কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে জাপান। তাতে ইরানের পাত্তা পাওয়ার কথা নয়। দারুণ খেলার সুবাদে ম্যাচের ২৮ মিনিটেই হিদেমাসা মোরিতার গোলে এগিয়ে যায় জাপান। প্রথমার্ধে এক গোলে লিড নিয়ে বিরতিতে যায় তারা।

দ্বিতীয়ার্ধে ফিরেই গোল শোধ করার জন্য মরিয়া হয়ে খেলতে থাকে ইরান। ফলাফলও হাতেনাতে পেয়ে যায় দলটি। বিরতি থেকে ফেরার দশ মিনিটের মধ্যেই ইরানকে সমতায় ফেরান মোহাম্মদ মোহেবি। সমতায় থাকা ম্যাচের যোগ করা সময়ও যখন শেষের দিকে, ঠিক তখনই আরেকবার ভেলকি দেখায় ইরান।

যোগ করা সময়ের শেষের দিকে বক্সের ভেতর ইরানের হোসেইন কানানিজাদেগানকে ফেলে দেন জাপানের কও ইতাকুরা। দেরি না করে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। চাপকে জয় করে সফল স্পট কিকে ইরানকে সেমিফাইনালে নিয়ে যান তাদের দলনেতা আলিরেজা জাহানবক্স।

একই রাতে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া এবং তাজিকিস্তানকে ১-০ গোলে হারিয়েছে জর্ডান। প্রথম সেমিতে মুখোমুখি হবে কোরিয়া ও জর্ডান। ইরানের প্রতিপক্ষ নির্ধারিত হবে কাতার ও উজবেকিস্তানের মধ্যকার ম্যাচে। এই ম্যাচে জয়ী দলের বিরুদ্ধে ফাইনালে ওঠার লড়াইয়ে লড়বে ইরান।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়