ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় আইসিসি’র ইভেন্ট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩২, ৫ মার্চ ২০২৪  
প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় আইসিসি’র ইভেন্ট

সবশেষ ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ায় ক্রিকেটের কোনো আসর বসেছিল। ইনচনে এশিয়ান গেমস ক্রিকেট অনুষ্ঠিত হয়েছিল। সেখানে ওখন ওই একটি স্টেডিয়ামই ছিল।

তার ১০ বছর পর দক্ষিণ কোরিয়ায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আইসিসির ইভেন্ট। পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘ইস্ট এশিয়া প্যাসিফিক (ইএপি)’ অঞ্চলের সাব-রিজিওনাল কোয়ালিফায়ার ‘বি’ অনুষ্ঠিত হবে। যেখানে দক্ষিণ কোরিয়া ছাড়াও অংশ নিবে ইন্দোনেশিয়া, জাপান ও ফিলিপাইন।

২০২৪ সালের ২৮ সেপ্টেম্বর শুরু হবে এই বাছাইপর্ব। চলবে ৫ অক্টোবর পর্যন্ত।

প্রথমবার আইসিসির কোনো ইভেন্টের আয়োজক হতে পেরে দারুণ উচ্ছ্বসিত দক্ষিণ কোরিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি কিম নাম ঘি, ‘পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘ইস্ট এশিয়া প্যাসিফিক (ইএপি)’ অঞ্চলের সাব-রিজিওনাল কোয়ালিফায়ার ‘বি’ এর মতো আইসিসির একটি মর্যাদাপূর্ণ ইভেন্টের আয়োজক হওয়াটা আমাদের জন্য বিরাট এক মাইলফলক। আন্তর্জাতিক ক্রিকেট আমাদের দেশে হচ্ছে এই আনন্দের চেয়ে আমরা বেশি উচ্ছ্বসিত এই ভেবে যে এর মাধ্যমে দেশে ক্রিকেটের উন্নয়ন হবে। তরুণরা ক্রিকেটের প্রতি আকৃষ্ট হবে। ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখতে শুরু করবে। এটা কেবল আমাদের ক্রিকেটারদের তাদের প্রতিভা প্রদর্শনের সুযোগই করে দিবে না, পাশাপাশি তাদের আরও সাফল্য অর্জনে উচ্চাভিলাসী করে তুলবে।’

শুধু দক্ষিণ কোরিয়াই নয় গোটা ইস্ট এশিয়া প্যাসিফিকের জন্যই ২০২৪ সালটি গুরুত্বপূর্ণ। কারণ, দক্ষিণ কোরিয়া ছাড়াও ইন্দোনেশিয়া ও সামোয়া আইসিসির ইভেন্ট আয়োজন করবে।

বালিতে ১৪ থেকে ২০ মে অনুষ্ঠিত হবে আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের ইএপি বাছাইপর্ব। যেখানে ফিজি, ইন্দোনেশিয়া, পাপুয়া নিউগিনি ও সামোয়া খেলবে।

আর সামোয়ায় ৬ থেকে ১০ আগস্ট অনুষ্ঠিত হবে আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের ইএপি বিভাগ-২ এর বাছাইপর্ব। যেখানে লড়বে ইন্দোনেশিয়া, পাপুয়া নিউগিনি, সামোয়া ও ভানুয়াতু।

এছাড়াও সামোয়াতে ১৭ থেকে ২৪ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের ইএপি সাব-রিজিওনাল কোয়ালিফায়ার ‘এ’ এর ম্যাচগুলো। যেখানে প্রতিদ্বন্দ্বিতা করবে কুক আইল্যান্ডস, ফিজি, সামোয়া ও ভানুয়াতু।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়