ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

অস্ট্রেলিয়া সিরিজ বাতিল করায় ক্ষুব্ধ আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ২০ মার্চ ২০২৪   আপডেট: ১৭:১৫, ২০ মার্চ ২০২৪
অস্ট্রেলিয়া সিরিজ বাতিল করায় ক্ষুব্ধ আফগানিস্তান

২০২১ সালে তালেবান সরকার ক্ষমতায় আসর পর এ নিয়ে তৃতীয়বারের মতো আফগানিস্তানের বিপক্ষে সিরিজ বাতিল করলো অস্ট্রেলিয়া। সবশেষ মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়া আগস্টে নিরপেক্ষ ভেন্যুতে আফগানিস্তানের বিপক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ বাতিল করেছে। যেটা আইসিসির এফটিপি’র (ফিউচার ট্যুর প্রোগ্রাম) অংশ ছিল। নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে হওয়ার কথা ছিল সিরিজটি।

মূলত ক্রিকেট অস্ট্রেলিয়া গেল ১২ মাস ধরে সরকারের কাছ থেকে এই সিরিজে খেলার অনুমতি চেয়ে আসছিল। কিন্তু আফগানিস্তানে নারী ক্রিকেট ও নারী অধিকার এখনও অবহেলিত থাকায় তারা আরও একবার সিরিজ না খেলার সিদ্ধান্ত নিয়েছে।

অস্ট্রেলিয়া একের পর এক সিরিজ বাতিল করায় যারপরনাই হতাশ ক্রিকেট আফগানিস্তান। তাইতো তারা আইসিসির কাছে নিরপেক্ষ ও রাজনৈতিক প্রভাব মুক্ত ক্রিকেট দাবি করেছে।

আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) আজ বুধবার এক বিবৃতি দিয়ে জানিয়েছে, আফগানিস্তান সব সময় রাজনৈতিক প্রভাব মুক্ত ক্রিকেটের পক্ষে। আফগানিস্তানে ক্রিকেট খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। আফগান জাতির আনন্দ ও উল্লাসের সঙ্গে জড়িত ক্রিকেট। ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে আফগানিস্তান ক্রিকেট বোর্ড শুরু থেকেই এই সিরিজ নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছিল। বার বার তাদের বলা হয়েছে যে বিকল্প কোনো সময়ে সিরিজটি আয়োজন করতে। তাদের এটি বাতিল না করতেও অনুরোধ করা হয়েছিল। এখনও এসিবি আইসিসির পূর্ণ সদস্য দেশ হিসেবে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রতি সম্মান প্রদর্শন করছে। তাদের অবস্থা বোঝার চেষ্টা করছে। পাশাপাশি অনুরোধ জানাচ্ছে সিরিজটি বিকল্প কোনো সময়ে করতে। যাতে তারা কোনো বাইরের প্রভাব কিংবা চাপে, কিংবা রাজনৈতিক কোনো কারণে এই সিরিজটি বাতিল না করে।’

এর আগে ২০২৩ সালের মার্চে আফগানিস্তানের বিপক্ষের ওয়ানডে সিরিজ বাতিল করে অস্ট্রেলিয়া। সে সময় তারা দেশটিতে নারী ক্রিকেট ও নারীদের অধিকার রক্ষা হচ্ছে না দাবি করে সিরিজ বাতিল করে। তারও আগে ২০২১ সালে ঐতিহাসিক একমাত্র টেস্টটিও বাতিল করে।

তবে আইসিসির আসরগুলোতে আফগানিস্তানের বিপক্ষে খেলে অজিরা। সবশেষ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপেও খেলেছিল তারা। আফগানিস্তান শুরুতে চেপে ধরেছিল অস্ট্রেলিয়াকে। ৯১ রানেই তুলে নিয়েছিল ৭ উইকেট। এরপর ম্যাক্সওয়েলের অবিশ্বাস্য, অতিমানবীয়, অপরাজিত ২০১ রানের ইনিংসে ভর করে তিন উইকেটে জয় পায় তারা।

তার আগে ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপেও আফগানদের বিপক্ষে খেলেছিল অজিরা।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়