ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

বাংলাদেশের ক্যাচ মিসের মহড়া, প্রথম দিনেই শ্রীলঙ্কার তিনশ পার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৮, ৩০ মার্চ ২০২৪   আপডেট: ১৭:২৭, ৩০ মার্চ ২০২৪
বাংলাদেশের ক্যাচ মিসের  মহড়া, প্রথম দিনেই শ্রীলঙ্কার তিনশ পার

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনেই বাংলাদেশের দেওয়া সুযোগ কাজে লাগিয়ে চালকের আসনে বসেছে শ্রীলঙ্কা। বাংলাদেশের ক্যাচ মিসের সুযোগ নিয়ে প্রথম দিনে ৯০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩১৪ রান তুলেছে সফরকারীরা। জীবন পেয়ে টপ-অর্ডারের তিন ব্যাটারই খেলেছেন পঞ্চাশোর্ধ্ব ইনিংস।

প্রথম দিন তিনটি ক্যাচ ছেড়েছে বাংলাদেশ। সেই সঙ্গে মিস ফিল্ডিংয়ের বহর তো ছিলোই। শুরুতে হাসান মাহমুদের বলে নিশান মাদুশঙ্কাকে ৩ রানে জীবন দেন মাহমুদুল হাসান জয়। সুযোগ পেয়ে ৫৭ রান করেন মাদুশকা। দিমুথ কারুনারাত্নেও বেঁচে যান দুইবার। পরিষ্কার রান আউটের সুযোগ কাজে লাগাতে পারেননি মেহেদী হাসান মিরাজ।

এরপর হাসানের বলে ডিপ ফাইন লেগে ক্যাচ নিতে পারেননি সাকিব আল হাসান। দুইবার জীবন পেয়ে কারুনারাত্নে ৮০ রানের ইনিংস খেলেন। এরপর কুশল মেন্ডিসকে ৯৩ রানে ফেরান সাকিব। দিনের শেষে বাংলাদেশের প্রাপ্তি অ্যাঞ্জেলো ম্যাথিউজের উইকেট।

অবিচ্ছিন্ন জুটিতে ২৫ রান যোগ করেন দিনের খেলা শেষ করেন দিনেশ চান্দিমাল ও ধনাঞ্জয়া ডি সিলভা।

নতুন বলে হাসানের আঘাত, ফিরলেন ম্যাথিউজ

দ্বিতীয় নতুন বল হাতে পেতেই দলকে সাফল্য এনে দিলেন হাসান মাহমুদ। প্রথম ওভারেই অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ড্রেসিং রুমে ফেরালেন এই পেসার। অফ স্টাম্পের বাইরের ডেলিভারি ম্যাথিউজের ব্যাট চুমো খেয়ে চলে যায় তৃতীয় স্লিপে থাকা মিরাজের হাতে। ২ চার ও ১ ছক্কায় ৭১ বলে ২৩ রান করে ফিরেছেন ম্যাথিউজ।

ক্রিজে নতুন ব্যাটসম্যান ছন্দে থাকা ধানাঞ্জয়া ডি সিলভা। ৩১ বলে ২৪ রানে খেলছেন দিনেশ চান্দিমাল। ৮১ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ৪ উইকেটে ২৮৯ রান। দিনের খেলা বাকি আর ৯ ওভার।

সাকিব ফেরালেন কুশালকে

দিনের শুরুতেই উইকেট পেতে পারতো বাংলাদেশ। তবে স্লিপে ক্যাচ ফসকে যাওয়ায় সেটা হয়নি। অবশেষে সেই স্লিপেই ক্যাচের মধ্যে দিয়ে তৃতীয় উইকেটের দেখা পেল নাজমুল হোসেন শান্তর দল। সেঞ্চুরির আশা জাগিয়ে নব্বই ছুঁয়ে ফিরে গেলেন কুশল মেন্ডিস।

সাকিব আল হাসানের হালকা ঝুলিয়ে দেওয়া ডেলিভারি ডিফেন্স করতে গিয়ে প্রথম স্লিপে ক্যাচ দেন কুশল। দারুণ দক্ষতায় ঝাঁপিয়ে ক্যাচ নেন মেহেদী হাসান মিরাজ। ১১ চার ও ১ ছক্কায় ১৫০ বলে ৯১ রান করেছেন কুসাল। পাঁচ নম্বরে নেমেছেন দিনেশ চান্দিমাল।

৭২ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ২৬৪ রান। ৪৫ বলে ২১ রানে অপরাজিত ম্যাথিউস।

হাসানের প্রথম উইকেট শিকারে ভাঙলো শতরানের জুটি

ভয়ঙ্কর হয়ে উঠেছিল দিমুথ করুণারত্নে ও কুসল মেন্ডিসের দ্বিতীয় উইকেট জুটি। তারা দুজন ১১৪ রান যোগ করে এগিয়ে নিচ্ছিলেন দলকে। কুসল ফিফটি তুলে নেন। অন্যদিকে করুণারত্নে ছিলেন সেঞ্চুরির পথে। তবে বাংলাদেশের মাথাব্যাথার কারণ হওয়া এই জুটি ভেঙে স্বস্তি ফেরান হাসান মাহমুদ। তার বলে বোল্ড হয়ে যান করুণারত্নে। ১২৯ বল খেলে ৮টি চার ও ১ ছক্কায় ৮৬ রান করে যান তিনি। দুইবার সুযোগ মিসের পর এটা ছিল অভিষিক্ত হাসানের প্রথম উইকেট। তার বলে জয় স্লিপে ও সাকিব ফাইন লেগে ক্যাচ মিস করেন।

৬২ রান নিয়ে ব্যাট করা কুসলের সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ।

করুণারত্নে-কুসলের ব্যাটে ২০০ পেরিয়ে শ্রীলঙ্কা:

দ্বিতীয় উইকেটে শতরানের জুটি গড়েছেন দিমুথ করুণারত্নে ও কুসল মেন্ডিস। ফিফটি তুলে নিয়ে সেঞ্চুরির পথে আছেন করুণারত্নে। অন্যদিকে ফিফটি তুলে নিয়েছেন কুসলও। তাদের দুজনের ব্যাটে ভর করে শ্রীলঙ্কা পেরিয়ে গেছে ২০০ রান।

৫৫ ওভার শেষে শ্রীলঙ্কার রান ২১০। করুণারত্নে ৮৬ ও কুসল ৬০ রান নিয়ে ব্যাট করছেন। 

করুণারত্নের ফিফটি, দেড়’শ পেরিয়ে শ্রীলঙ্কা:

নিশান মাদুশকা আউট হওয়ার পর জুটি বাঁধেন দিমুথ করুণারত্নে ও কুসল মেন্ডিস। তারা দুজন ইতোমধ্যে ফিফটি রানের জুটিও গড়ে ফেলেছেন। এ যাত্রায় করুণারত্নেও তুলে নিয়েছেন ফিফটি। তার ফিফটিতে ভর করে ৪৩ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ১৫১ রান। করুণারত্নে ৬ চার ও ১ ছক্কায় ৬০ ও কুসল ৪ চারে ২৯ রান নিয়ে ব্যাট করছেন।

অবশেষে ভাঙলো শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি:

বিনা উইকেটে প্রথম সেশন পার করার পর দ্বিতীয় সেশনের শুরুতেই উইকেট হারালো শ্রীলঙ্কা। দলীয় ৯৬ রানের মাথায় মেহেদী হাসান মিরাজের করা বল দিমুথ করুণারত্নে কাভারে ঠেলে দিয়ে ১ রান নেন। নিশান মাদুশকা অবশ্য আরও এক রান নেওয়ার জন্য দৌড় শুরু করেন। কিন্তু তাকে মাঝপথ থেকে ফেরান করুণারত্নে। এরই মধ্যে কাভার থেকে হাসান মাহমুদের থ্রো লিটন দাসের গ্লাভসে জমা হয়। মাদুশকা পৌঁছানোর আগেই উইকেট ভাঙেন লিটন। তাতে রান আউট হয়ে ফিরে যান হাফ সেঞ্চুরি হাঁকানো মদুশকা। ১০৫ বল খেলে ৬ চারে ৫৭ রান করেন তিনি।

বিনা উইকেটে প্রথম সেশন পার শ্রীলঙ্কার:

টস জিতে ব্যাট করতে নেমে প্রথম সেশনে বাংলাদেশকে কোনো উইকেট দেয়নি শ্রীলঙ্কা। বিনা উইকেটে ৮৮ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে গিয়েছে তারা। নিশান মাদুশকা অবশ্য ফিফটি তুলে নিয়েছেন। তিনি ৬ চারে ৫৫ রানে অপরাজিত আছেন। আর দিমুথ করুণারত্নে ৩ চার ও ১ ছক্কায় অপরাজিত আছেন ৩৩ রানে।

অবশ্য ষষ্ঠ ওভারের প্রথম বলেই উইকেট পেতে পারতো বাংলাদেশ। এ সময় হাসান মাহমুদের বলে স্লিপে সহজ ক্যাচ দিয়েছিলেন মাদুশকা। কিন্তু সেটি ফেলে দেন মাহমুদুল হাসান জয়। ব্যক্তিগত ৯ রানে জীবন পেয়ে ফিফটি তুলে নিলেন মাদুশকা। শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামেন তিনি দেখার বিষয়।

এরপর ২২তম ওভারে হাসানের বলে ফাইন লেগে ক্যাচ দিয়েছিলেন করুণারত্নে। সেটি অবশ্য তালুবন্দি করতে পারেননি সাকিব আল হাসান। বল তার হাস ফঁসকে ছক্কা হয়ে যায়।

জয়ের ক্যাচ মিসের পর শ্রীলঙ্কার দারুণ শুরু:

টস জিতে ব্যাট করতে নেমে দারুণ সূচনা করেছে শ্রীলঙ্কা। ১৮ ওভার শেষে বিনা উইকেটে তুলে ফেলেছে ৬০ রান। নিশান মাদুশকা ৪০ ও দিমুথ করুণারত্নে ২০ রান নিয়ে ব্যাট করছেন।

অবশ্য এই জুটি এতোদূর আসতে পারতো না, যদি ষষ্ঠ ওভারে মাহমুদুল হাসান জয় মাদুশকার ক্যাচ না ছাড়তেন। এ সময় হাসান মাহমুদের করা বলে স্লিপে সহজ ক্যাচ দিয়েছিলেন মাদুশকা। কিন্তু সেটি তালুবন্দি করতে ব্যর্থ হয় জয়। জীবন পেয়ে দারুণ ব্যাটিং করছেন উদ্বোধনী এই ব্যাটসম্যান।

টস জিতে ব্যাটিংয়ে শ্রীলঙ্কা, বাংলাদেশের একাদশে দুই পরিবর্তন:

চট্টগ্রামে আজ শনিবার (৩০ মার্চ) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দ্বিতীয় টেস্ট। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ইতোমধ্যে টস হয়েছে। টস জিতেছেন শ্রীলঙ্কার অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা। তিনি অবশ্য ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন।

প্রথম টেস্টে ৩২৮ রানের বিশাল ব্যবধানে জয় পাওয়া শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্টে এক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে। ইনজুরিতে পড়া কাসুন রাজিথার পরিবর্তে একাদশে এসেছেন আসিথা ফার্নান্দো। অন্যদিকে বাংলাদেশ দুই পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে। পেসার শরীফুল ইসলাম ও নাহিদ রানা নেই একাদশে। তাদের পরিবর্তে হাসান মাহমুদ ও সাকিব আল হাসান এসেছেন একাদশে। এর ম্যাচে মাঠে নামার মধ্য দিয়ে টেস্টে অভিষেক হয়ে গেল হাসানের। তার আগে সিলেট টেস্টে অভিষেক হয়েছিল পেসার নাহিদ রানার।

প্রথম টেস্টে অসহায় আত্মসমর্পণ করা বাংলাদেশ দ্বিতীয় টেস্ট জিতে ঘুরে দাঁড়াতে চায়। সাকিব আল হাসান একাদশে আসায় নিঃসন্দেহে বাংলাদেশ দল চাঙ্গা হবে। অন্যদিকে শ্রীলঙ্কাও ছেড়ে কথা বলবে না। তারাও জিততে চায় এই টেস্ট।

শ্রীলঙ্কার অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা ম্যাচের আগেরদিন বলেছিলেন, ‘বাংলাদেশ আক্রমণাত্মক হলে আমরাও আক্রমণাত্মক হব। আর ওরা শান্ত থাকলে আমরাও শান্ত থাকব।’

বাংলাদেশের একাদশ:
মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন দিপু, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ ও হাসান মাহমুদ।

শ্রীলঙ্কার একাদশ:
দিমুথ করুণারত্নে, নিশান মাদুশকা, কুসল মেন্ডিস (উইকেটরক্ষক), অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিনেশ চান্দিমাল, ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কামিন্দু মেন্ডিস, প্রবথ জয়সুরিয়া, অসিথা ফার্নান্দো, লাহিরু কুমারা ও বিশ্ব ফার্নান্দো।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়