ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

মিরাজের লড়াইয়ের পর ১৯২ রানে হারলো বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ৩ এপ্রিল ২০২৪   আপডেট: ১১:৩৭, ৩ এপ্রিল ২০২৪
মিরাজের লড়াইয়ের পর ১৯২ রানে হারলো বাংলাদেশ

একপ্রান্ত আগলে দারুণ লড়াই করলেন মেহেদী হাসান মিরাজ। খেলছিলেন বেশ সাবলীল। ১১০ বল খেলে ১৪ চারে ৮১ রানে পৌঁছে গিয়েছিলেন। কিন্তু সঙ্গীর অভাবে এই রানেই থামতে হলো তাকে। বঞ্চিত হতে হলো ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি থেকে। তার ব্যাটে ভর করে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ থামে ৩১৮ রানে। তাতে দ্বিতীয় টেস্টে ১৯২ রানের বড় ব্যবধানে হেরে হোয়াইটওয়াশ হলো স্বাগতিকরা। শেষ ব্যাটসম্যান হিসেবে লাহিরু কুমারার বলে আউট হন খালেদ আহমেদ। তিনি ৮ বল খেলে ব্যক্তিগত ২ রানে বোল্ড হয়ে যান।

মিরাজ ছাড়া এই ইনিংসে ফিফটি করেন মুমিনুল হক। এছাড়া লিটন দাস ৩৮, সাকিব আল হাসান ৩৬, মাহমুদুল হাসান জয় ২৪ ও নাজমুল হোসেন শান্ত ২০ রান করেন।

বল হাতে শ্রীলঙ্কার লাহিরু কুমারা ৪টি উইকেট নেন। ৩টি উইকেট নেন কামিন্দু মেন্ডিস। ২টি উইকেট যায় প্রবথ জয়সুরিয়ার পকেটে। অপর উইকেটটি নেন বিশ্ব ফার্নান্দো।

ব্যাট হাতে ৯২ ও বল হাতে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হন কামিন্দু মেন্ডিস। আর সিরিজে ৩৬৭ রান ও ৩ উইকেট নিয়ে সিরিজ সেরাও হন তিনি।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা: ৫৩১/১০ ও ১৫৭/৭ ডিক্লে.
বাংলাদেশ: ১৭৮/১০ ও ৩১৮/১০
ফল: শ্রীলঙ্কা ১৯২ রানে জয়ী,
সিরিজ: শ্রীলঙ্কা ২-০ বাংলাদেশ,

ম্যাচসেরা: কামিন্দু মেন্ডিস (শ্রীলঙ্কা),
সিরিজ সেরা: কামিন্দু মেন্ডিস (শ্রীলঙ্কা)।

নবম উইকেট হারালো বাংলাদেশ:

দলীয় ৩১২ রানের মাথায় নবম উইকেট হারালো বাংলাদেশ। লাহিরু কুমারার বলে বিশ্ব ফার্নান্দোর হাতে ক্যাচ দিয়ে আউট হন হাসান মাহমুদ। ২৫ বল খেলে ১ চারে ৬ রান আসে তার ব্যাট থেকে। নবম উইকেট জুটিতে মিরাজের সঙ্গে ৩১ রান যোগ করেন দলীয় সংগ্রহে। মিরাজ ৭৭ রান নিয়ে অপরাজিত আছেন। নতুন ব্যাটসম্যান হিসেবে তার সঙ্গে যোগ দিয়েছেন খালেদ আহমেদ।

মিরাজের ব্যাটে ৩০০ পেরুলো বাংলাদেশ:

মেহেদী হাসান মিরাজের ব্যাটে দলীয় সংগ্রহ ৩০০ পেরিয়েছে বাংলাদেশ। মিরাজ ৯৮ বল খেলে ১১ চারে ৬৯ রান নিয়ে ব্যাট করছেন। তার সঙ্গে ২১ বলে ১ চারে ৬ রানে ব্যাট করছেন হাসান মাহমুদ। তাতে ৮১ ওভার শেষে বাংলাদেশের দলীয় সংগ্রহ হয়েছে ৮ উইকেটে ৩০৪। শ্রীলঙ্কার থেকে পিছিয়ে আছে ২০৭ রানে।

মিরাজের ফিফটির পর তাইজুলের বিদায়:

চতুর্থ দিনে ৪৪ রান নিয়ে অপরাজিত থাকা মেহেদী হাসান মিরাজ আজ পঞ্চম দিনের শুরুতেই তুলে নেন ফিফটি। ৬২ বল খেলে ৮টি চারে তিনি টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটি স্পর্শ করেন। তবে মিরাজের ফিফটির পর পরই বিদায় নেন আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান তাইজুল ইসলাম। ১০ রান নিয়ে দিন শুরু করা তাইজুল ব্যক্তিগত ১৪ রানে কামিন্দু মেন্ডিসের বলে বিশ্ব ফার্নান্দোর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। মিরাজের সঙ্গে অষ্টম উইকেটে দলীয় সংগ্রহে ৩৮ রান যোগ করে যান তিনি।

৭২ ওভার শেষে বাংলাদেশের রান হয়েছে ৮ উইকেটে ২৮১। শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে আছে ২৩০ রানে। মিরাজ ৫২ রানে ব্যাট করছেন। তার সঙ্গে শূন্যরানে আছেন হাসান মাহমুদ।

পঞ্চম দিনের খেলা শুরু:

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনের খেলা চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল ১০টা থেকে শুরু হয়েছে। শ্রীলঙ্কার ছুড়ে দেওয়া ৫১১ রানের টার্গেট তাড়া করতে নেমে ৭ উইকেট হারিয়ে ২৬৮ রান তুলে চতুর্থ দিন শেষ করেছিল বাংলাদেশ। পিছিয়ে ছিল ২৪৩ রানে। মেহেদী হাসান মিরাজ ৪৪ ও তাইজুল ইসলাম ১০ রান নিয়ে অপরাজিত ছিলেন। তারা দুজন আজ পঞ্চম দিনে ব্যাট করতে নেমেছেন।
 

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়