ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

রোহিতের দৃষ্টিতে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ ক্ষতিকর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৬, ১৯ এপ্রিল ২০২৪  
রোহিতের দৃষ্টিতে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ ক্ষতিকর

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) গেল আসর থেকে চালু হয়েছে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম। তবে এই নিয়মের পক্ষে নন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তার দৃষ্টিতে এই নিয়ম দেশের জন্য ক্ষতির কারণ। সেই সঙ্গে ক্রিকেটের সৌন্দর্য্য নষ্টের জন্যেও দায়ী। একটি পডকাস্ট আলোচনায় এমনটাই দাবি করেন এই ওপেনার।

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন ও অস্ট্রেলিয়ার সাবেক কিপার-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গে ‘ক্লাব প্রেইরি ফায়ার’ পডকাস্টে ছিলেন রোহিত। সেখানেই ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ে এক প্রশ্নের জবাবে এক রকম এই নিয়মের বিরোধিতাই করলেন ভারতের তারকা এই ব্যাটসম্যান।

রোহিতের দাবি, এই নিয়মের কারণে অলরাউন্ডাররা ঠিকমতো সুযোগ পাচ্ছেন না, ‘আমি মনে করি ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম অলরাউন্ডারদের উন্নতিতে ব্যঘাত ঘটাবে। কারণ শেষ পর্যন্ত ক্রিকেটে ১১ জন খেলে, ১২ জন নয়। আমি ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের পক্ষে খুব একটা নই। শুধুমাত্র মানুষকে সামান্য বিনোদন দেওয়ার জন্য খেলাটি থেকে অনেক কিছু বের করে দেওয়া হচ্ছে।’

‘কিন্তু আপনি যদি সত্যিকারে এর ক্রিকেটীয় দিকটি দেখেন...আমি অনেক উদাহরণ দিতে পারি- ওয়াশিংটন সুন্দর, শিভাম দুবের মতো ছেলেরা বোলিং করতে পারছে না, যা আমাদের (ভারতের) জন্য ভালো নয়।’-আরও যোগ করেন ভারতীয় ওপেনার।

এই নিয়ম বিরক্তকর জানিয়ে রোহিত আরও বলেন, ‘জানি না এর কোনো সমাধান আছে কিনা। তবে সত্যি কথা বলতে আমি এই নিয়মের পক্ষে নই। কারণ, ইমপ্যাক্ট প্লেয়ার নির্বাচন করার জন্য দলে ১২ জন রাখা হয়। ইমপ্যাক্ট প্লেয়ার যেই হোক না কেন, খেলার পরিস্থিতি ও প্রয়োজন অনুযায়ী এবং পিচ কেমন আচরণ করছে তার উপর নির্ভর করে পরে পরিবর্তনটি করা যায়।’

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়