ঢাকা, বুধবার, ৬ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

পুরোনো ভুল শুধরে নতুন মোড়কে মুমিনুল

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-০১ ৭:২১:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০২ ৯:৫৫:০৪ এএম

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে : কৌশলে ছিল কিছুটা ভুল। ফুটওয়ার্কে ছিল জড়তা। মানসিকতায় ছিল সামান্য খুঁত।

কিছু পুরোনো ভুলে জর্জরিত মুমিনুলের ব্যাটিং পারফরম্যান্স। ভুলগুলো শুধরে নতুন মোড়কে নিজেকে ফিরিয়ে এনেছেন মুমিনুল হক। তাতেই সফল টেস্টে বাংলাদেশের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১৭৬ রানের ইনিংস বলছে সে কথাই। ইনিংসটি সাজাতে ক্রিজে পাড় করা প্রতিটি মুহূর্তেই মুমিনুল ছিলেন আত্মবিশ্বাসী। এক সেকেন্ডের জন্য বিচলিত ছিলেন না। স্পিনারদের বিপক্ষে যেভাবে ফ্রন্টফুট ও ব্যাকফুটে খেলেছেন তা ছিল চোখধাঁধানো। পেসারদের সামলেছেন পুরো দক্ষহাতে। সবমিলিয়ে ২২ গজের ক্রিজে মুমিনুলের নিবেদন ছিল অন্যরকম।

নিজের ইনিংস নিয়ে মুমিনুলের ব্যাখ্যা,‘আগে যেসব টেস্ট খেলেছি, ৬০-৭০-৮০ করেছি আউট হয়েছি বার বার। আমার নিজের কাছে চ্যালেঞ্জ ছিল আমি বড় স্কোর করব। দলের সবাই সমর্থন দিয়েছে, আপনারাও সমর্থন দিয়েছেন।’

‘১৫০ থেকে ২০০ করতে গেলে সেশন বাই সেশন খেলা লাগে। আগে যে ভুলটা হয়েছে আমার মনে হয়েছে, আমি হয়তো নিজের জন্য খেলেছি। বিশেষ করে ৭০-৮০ তে যাওয়ার পর। ওই জিনিসটা মাথা থেকে ঝেড়ে ফেলেছি। এখন সেশন বাই সেশন ফোকাস করেছি। এটা চিন্তা করলে তাহলেই অটোমেটিক দেড়‘শ হবে। আজকে আমি প্রথম সেশনটা যদি খেলতে পারতাম তাহলে হয়তো ২০০ হয়ে যেত। আমি সেশনের দিকেই ফোকাস করেছি।’-বলেছেন মুমিনুল।

নিজের ১৭৬ রানে সন্তুষ্ট মুমিনুল। নিজের ব্যাটিংয়ে কোথায় কি কাজ করেছেন তা খোলাসা করেননি। বিপিএল শেষেই মুমিনুল নিজের ব্যাটিং নিয়ে কাজ করেছিলেন মেন্টর মোহাম্মদ সালাউদ্দিনের কাছে। তার ছোঁয়ায় পাল্টেছে মুমিনুলের ব্যাটিং।

তবে সেসব নিয়ে আলোচনা করতে চাইলেন না মুমিনুল,‘নির্দিষ্ট কোথায় কাজ করেছি তা নিয়ে বলতে গেলেসংবাদ সম্মেলন শেষ হবে না! শুধু এটুকুই বলতে পারছি যে, চিন্তা ভাবনাটা আরও ভালো করতে হবে। এর থেকে বেশি কিছু না। কৌশলগত কোনো কাজ করিনি। স্যার (মোহাম্মদ সালাউদ্দিন)  কিছু জিনিস বলেছেন ওটা করেছি। আমার কাছে মনে হয় আমি চিন্তাভাবনা, এসব নিয়ে কাজ করেছি।’

নিজের চিন্তা-ভাবনা পাল্টে নতুন মোড়কে পুরোনো মুমিনুলকে পাওয়া গেছে। তার ব্যাট থেকে রানের ফুলঝুরি ছোটা শুরু হল। বলার অপেক্ষা রাখে না মুমিনুলের ব্যাট হাসলে, হাসবে বাংলাদেশও।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১ ফেব্রুয়ারি ২০১৮/ইয়াসিন

Walton Laptop
 
     
Walton AC