ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এমআরআই মেশিন ফেটে হিলিয়াম গ্যাস নির্গত

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ২১ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এমআরআই মেশিন ফেটে হিলিয়াম গ্যাস নির্গত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক হাসপাতালের এমআরআই মেশিন ফেটে হিলিয়াম গ্যাস নির্গত হয়েছে।

শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর কাকরাইলের ইসলামী ব্যাংক হাসপাতালের প্রধান শাখায় এ ঘটনা ঘটে। এ সময় বদ্ধ এমআরআই কক্ষ ধোঁয়াচ্ছন্ন হয়ে পড়ায় চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, এই গ্যাস যদি মানবদেহে প্রবেশ করে থাকে তাহলে শ্বাসকষ্টসহ দীর্ঘমেয়াদি শ্বাসযন্ত্রের প্রদাহ এমনকি মৃত্যুও হতে পারে।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওই হাসপাতালের একজন চিকিৎসক জানান, অন্যান্য দিনের মতো শনিবার যথারীতি রোগীদের এমআরআই চলছিল। হঠাৎ সন্ধ্যার দিকে মেশিনটি সশব্দে ফেটে গ্যাস বের হতে শুরু করে। এ সময় এমআরআই কক্ষটি ধোঁয়াচ্ছন্ন হয়ে পড়ে। উপস্থিত সবাই কক্ষ থেকে বেরিয়ে পড়ে। পরে হাসপাতাল কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এ সময় ওই কক্ষে চার-পাঁচজন লোক ছিল বলেও জানান তিনি। 

এ প্রসঙ্গে ইসলামী ব্যাংক হাসপাতাল কাকরাইল শাখায় যোগাযোগ করা হলে অ্যাডমিন অফিসার আব্দুল কুদ্দুস ঘটনার সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, শনিবার মাগরিবের নামাজের পর এমআরআই কক্ষে একটি শব্দ হয়ে গ্যাস বের হতে শুরু করে। এ সময় কক্ষটি ধোঁয়াচ্ছন্ন হয়ে পড়লে মানুষের মনে আগুন আতঙ্ক সৃষ্টি হয়। তবে দ্রুত গ্যাস নিয়ন্ত্রণে আনায় আতঙ্ক কেটে যায়। বর্তমানে মেশিনটি মেরামতের কাজ চলছে জানিয়ে তিনি বলেন, এ ঘটনায় হাসপাতালের বা কোনো ব্যক্তির ক্ষতি হয়নি।

চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, হিলিয়াম নিষ্ক্রিয় গ্যাস হলেও বদ্ধ ঘরকে এ গ্যাস অক্সিজেন শূন্য করতে সক্ষম। এটি ফুসফুসে ঢুকে শরীরকে অক্সিজেন শূন্য করতে সক্ষম। এ অবস্থায় ওই ঘরে উপস্থিত যে কারও মৃত্যু হতে পারে। তাছাড়া এ গ্যাস যদি কোনো মানুষের শরীরে প্রবেশ করে তাহলে শ্বাসকষ্ট, দীর্ঘমেয়াদি শ্বাসযন্ত্রের সমস্যা হতে পারে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ইউনির্ভাসিটি অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি-বুয়েটের রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নীলুফার নাহার বলেন, এমআরআই মেশিনে উচ্চমাত্রার ম্যাগনেট ব্যবহার করা হয়। যা সহজেই উত্তপ্ত হয়ে ওঠে। এই ম্যাগনেট ঠাণ্ডা রাখতেই এমআরআই মেশিনে তরল হিলিয়াম গ্যাস ব্যবহার করা হয়ে থাকে। হিলিয়াম গ্যাস অনেক হালকা হওয়ায় স্বাভাবিকভাবে এটি বায়ুমণ্ডলের উচ্চস্তরে অবস্থান করে। ফলে এই গ্যাস মানুষ বা প্রাণির কোনো ক্ষতি করে না। কিন্তু কোনো বদ্ধ কক্ষে যদি তরলীকৃত গ্যাস ছড়িয়ে পড়ে তাহলে কক্ষটি অক্সিজেন শূন্য হয়ে পড়বে। এ অবস্থায় ওই ঘরে কেউ অবস্থান করলে তার মৃত্যু হওয়া স্বাভাবিক। তিনি হাসপাতালে এসব মেশিন রক্ষণাবেক্ষণে আরও সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন।



রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়