ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ট্রাম্প-পুতিনের দ্বিতীয় বৈঠকের রহস্যোম্মোচন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৩, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্প-পুতিনের দ্বিতীয় বৈঠকের রহস্যোম্মোচন

জি-২০ সম্মেলনে নৈশভোজে পুতিনের পাশে হাস্যোজ্জ্বল মেলানিয়া ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে দ্বিতীয় বৈঠকের রহস্যোন্মোচন হলো অবশেষে।

মঙ্গলবার হোয়াইট হাউস স্বীকার করেছে, চলতি মাসের শুরুর দিকে জার্মানিতে জি-২০ সম্মেলনে বিশ্বনেতাদের নৈশভোজের সময় ট্রাম্প ও পুতিনের মধ্যে কথা হয়। তবে হোয়াইট হাউস কর্মকর্তাদের দাবি, এটি ছিল দুই নেতার মধ্যে সংক্ষিপ্ত কথোপকথন, বৈঠক নয়।

তবে এর আগে প্রেসিডেন্ট ট্রাম্পই দুইবার বৈঠকের তথ্য উড়িয়ে দেন। নৈশভোজে তাদের মধ্যে ‘গোপন বৈঠকের’ বিষয়ে কথা উঠলে, ট্রাম্প একে ‘ভুয়া খবর’ বলে উল্লেখ করেন।

জি-২০ সম্মেলনের ফাঁকে ৭ জুলাই প্রেসিডেন্ট ট্রাম্প ও পুতিন প্রথমবারের মতো দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠক শেষে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের জন্য পুতিন নির্দেশনা দিয়েছেন বলে যে অভিযোগ রয়েছে, তা প্রত্যাখ্যান করেছেন তিনি।

জি-২০ সম্মেলনে ট্রাম্প-পুতিনের বৈঠকের ওপর গণমাধ্যমের নিবিড় পর্যবেক্ষণ ছিল। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প টিম ও রাশিয়ার মধ্যে আঁতাতের অভিযোগ নিয়ে তদন্ত চলার মধ্যেই এ বৈঠক হওয়ায় তাদের ওপর নজর ছিল বেশি। ট্রাম্পের ক্ষমতার প্রথম ছয় মাস হোয়াইট হাউস এ ইস্যু নিয়েই বেশি ব্যস্ত থাকে।

জার্মানিতে জি-২০ শীর্ষ সম্মেলনে অন্য নেতাদের উপস্থিতিতে ট্রাম্প ও পুতিন প্রথমবার দেখা করেন, যা একটি ভিডিওতে দেখা গেছে। প্রথমবার তাদের মধ্যে বৈঠক বা কথোপকথন যা-ই হোক, বিষয়টি গোপন রেখেছিল হোয়াইট হাউস।

ভিডিওতে দেখা যাচ্ছে, পুতিনের পাশে নৈশভোজে অংশ নিয়েছেন হাস্যোজ্জ্বল ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। ডিনার শেষে তাদের কাছে যান ট্রাম্প এবং পুতিনের সঙ্গে আলাপ-আলোচনা করেন। এ বিষয়টি এর আগে প্রকাশ করা হয়নি।

ট্রাম্পের দাবি, বিশ্বনেতা ও তাদের স্বামী-স্ত্রীদের উদ্দেশ্যে দেওয়া জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের নৈশভোজের নিমন্ত্রণে অংশগ্রহণ করেছিলেন তারা। গণমাধ্যম এ তথ্য জানে। ফলে পুতিনের সঙ্গে গোপনে নৈশভোজ করার খবর ভুয়া।

প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে বিজয়ী করতে ট্রাম্প টিম রাশিয়ার সঙ্গে আঁতাত করে বলে যে অভিযোগ উঠেছে, তা তদন্ত করছে কংগ্রেশনাল কমিটি ও বিশেষ কৌঁসুলিরা। ডেমোক্র্যাটিক পার্টি ও নেতাদের ওয়েবসাইটে হ্যাকিংয়ের অভিযোগ রয়েছে রাশিয়ার বিরুদ্ধে। কিন্তু নির্বাচনী প্রচার থেকে শুরু এখনো পর্যন্ত পুতিনের ওপর আস্থাশীল ট্রাম্প।

তথ্যসূত্র : রয়টার্স ও বিবিসি অনলাইন

 



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়